BEST WINDOWS BACKUP SOFTWARE 2022|সেরা উইন্ডোজ ব্যাকআপ সফটওয়্যার ২০২২।

Rate this post

আপনার যাবতীয় ডেটা এবং WINDOWS নিরাপদে রাখতে ব্যাকআপ রাখা খুবই প্রয়োজনীয়। আমাদের PC এর জন্য WINDOWS BACKUP SOFTWARE প্রয়োজন, কারণ আমাদের স্টোরেজ ড্রাইভগুলি চিরকাল স্থায়ী হবে না। WINDOWS BACKUP SOFTWARE নিশ্চিত করে যে, যখন আমাদের প্রাথমিক ড্রাইভ স্টোরেজ ভর্তি হবে এবং কোন কারনে ড্রাইভ টি যদি নষ্ট হয়ে যাওয়ার দিন আসে তখন আমরা কভার করব।

এটি চমৎকার হবে যদি Microsoft নিজেই Windows ব্যবহারকারীদের Apple-এর টাইম মেশিনের মতো (সেট-এ-এন্ড-ফোর্গেট-ইট) সম্পূর্ণ সিস্টেম পুনরুদ্ধার এবং ব্যাকআপ সমাধান যার জন্য কোন ব্যবস্থা না করে দেবে। তাহলে ব্যবহারকারীর পক্ষে পিসি ব্যাকআপ রাখা সহজ হত।

পরিবর্তে, মাইক্রোসফ্ট পুনরুদ্ধার পয়েন্ট, রিকভারি ডিস্ক, ফাইল ব্যাকআপ এবং এমনকি অবসরপ্রাপ্ত সিস্টেম ব্যাকআপ (উইন্ডোজ 7) এর একটি মিশম্যাশ সরবরাহ করে, যা সম্ভবত মূলত ভিন্ন হার্ডওয়্যারে দম বন্ধ করার প্রবণতার জন্য চারণভূমিতে রাখা হয়েছিল। তবে অনলাইন ব্যাকআপ পরিষেবাগুলি আরেকটি বিকল্প।

কিছু third-party ব্যাকআপ সফটওয়্যার যেগুলি আমাদের কাজকে আরও সুবিধা করে। তবে এসব সফটওয়ার আপনার সিস্টেমকে ধীর করে দিতে পারে। অতিরিক্তভাবে, যদি আপনি একটি নতুন ক্রয় করা বাহ্যিক হার্ড ড্রাইভে ব্যাক আপ করতে চান তবে এই পোস্ট এর নিচের দিকের সফ্টওয়্যার গুলি দেখুন। তবে তার আগে আমাদেরকে প্রয়োজন অনুসারে বুঝতে হবে আমরা কোন জিনিসটা ব্যাকআপ রাখতে চাই বা কোন জিনিসটা ব্যাকআপ রাখা প্রয়োজন।

আসুন এবার জেনে নিন WINDOWS BACKUP SOFTWARE ব্যবহারে ব্যাকআপ করার বিভিন্ন সুবিধা

  • ফাইল ব্যাকআপ :- আপনি যদি শুধুমাত্র আপনার ডেটা ব্যাক আপ করতে চান (অপারেটিং সিস্টেম এবং প্রোগ্রামগুলি পুনরায় ইনস্টল করা যেতে পারে, যদিও এটি কিছুটা সময়- এবং প্রচেষ্টা-সাপেক্ষ), এমন একটি প্রোগ্রাম যা আপনার নির্বাচন করা ফাইলগুলিকে ব্যাক আপ করে। এটি প্রধানত সময় বাচায়৷ কিছু প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে উপযুক্ত ফাইল নির্বাচন করে যদি আপনি উইন্ডোজ লাইব্রেরি ফোল্ডার (ডকুমেন্ট, ফটো, ভিডিও ইত্যাদি) ব্যবহার করেন।
  • ইমেজ ব্যাকআপ বা ইমেজিং :- ছবিগুলি সম্পূর্ণ আপনার হার্ড ড্রাইভের বাইট-ফর-বাইট স্ন্যাপশট (সাধারণত খালি সেক্টর ছাড়া) বা পার্টিশন, এবং অপারেটিং সিস্টেম এবং ডেটা উভয়ই পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে। ইমেজিং সিস্টেম ক্র্যাশের ব্যবহারের পুনরুদ্ধার করার জন্য সবচেয়ে সুবিধাজনক, এবং এটিও নিশ্চিত করে যে আপনি গুরুত্বপূর্ণ কিছু মিস করবেন না।
  • বুট মিডিয়া :- আপনার সিস্টেমটি সম্পূর্ণভাবে ক্র্যাশ হলে, পুনরুদ্ধার সফ্টওয়্যারটি বুট এবং চালানোর জন্য আপনার একটি বিকল্প উপায় প্রয়োজন। যেকোনো ব্যাকআপ প্রোগ্রাম একটি বুটযোগ্য অপটিক্যাল ডিস্ক বা USB থাম্ব ড্রাইভ তৈরি করতে সক্ষম হওয়া উচিত। কেউ কেউ আপনার হার্ড ড্রাইভে একটি পুনরুদ্ধার পার্টিশনও তৈরি করবে, যা হার্ড ড্রাইভ এখনও চালু থাকলে তার পরিবর্তে ব্যবহার করা যেতে পারে।
  • সময় :- আপনি যদি কার্যকরভাবে ব্যাক আপ করতে যাচ্ছেন তবে আপনাকে এটি নিয়মিত করতে হবে। লবণের মূল্যের যেকোনো ব্যাকআপ প্রোগ্রাম আপনাকে ব্যাকআপের সময় নির্ধারণ করতে দেয়।
  • সেভিং :- আপনি যদি পূর্ববর্তী ফাইলগুলিকে ওভাররাইট করেন তবে এটি ব্যাকআপ নয়, এটি একমুখী সিঙ্কিং বা মিররিং। আপনার ব্যবহার করা যেকোনো ব্যাকআপ প্রোগ্রাম আপনাকে বেশ কয়েকটি পূর্ববর্তী ব্যাকআপ, বা ফাইল ব্যাকআপ সহ, ফাইলের পূর্ববর্তী সংস্করণগুলিকে ধরে রাখতে দেয়। ভাল সফ্টওয়্যার আপনার প্রতিষ্ঠিত মানদণ্ড অনুসারে পুরানো ব্যাকআপগুলিকে ধরে রাখবে এবং বাতিল করবে।
  • অপটিক্যাল সুবিধা :- প্রতিটি ব্যাকআপ প্রোগ্রাম হার্ড ড্রাইভকে সমর্থন করে, কিন্তু যতটা অপ্রচলিত মনে হতে পারে, ডিভিডি এবং ব্লু-রে ডিস্কগুলি দুর্দান্ত আর্কাইভ মিডিয়া। আপনি যদি অপটিক্যাল মিডিয়ার নির্ভরযোগ্যতা সম্পর্কে চিন্তিত হন, এম-ডিস্ক দাবি করে যে এর ডিস্কগুলি হাজার বছরের জন্য নির্ভরযোগ্য, দাবিগুলি যেগুলি ডিপার্টমেন্ট অফ ডিফেন্স টেস্টিং দ্বারা ব্যাক আপ করা হয়েছে৷
  • অনলাইন সাহায্য :- আপনার ডেটার একটি অফসাইট অনুলিপি থাকা অবশ্যই প্রয়োজন । কারণ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় যেমন বন্যা, আগুন এবং ঝড়ের মত মতো প্রাকৃতিক বিপর্যয়ের বিরুদ্ধে একটি হেজ থাকা প্রয়োজন আছে। অনলাইন স্টোরেজ পরিষেবাগুলি আপনার ডেটার একটি অফসাইট কপি বজায় রাখার একটি দুর্দান্ত উপায়। ড্রপবক্সে ব্যাকআপ হল এর মতো একটি চমৎকার বৈশিষ্ট্য।
  • FTP এবং SMB/AFP :- আপনার নেটওয়ার্কে বা দূরবর্তী অবস্থানে অন্যান্য কম্পিউটার বা NAS বক্সে ব্যাক আপ করা (যেমন ব্যাকআপ আপনার পিতামাতার বাড়ি) একটি অফসাইট বা পৃথক কপি দিয়ে আপনার ডেটা সুরক্ষিত করার আরেকটি সহজ-সুলভ উপায়। এফটিপি অফসাইটের জন্য ব্যবহার করা যেতে পারে, যখন এসএমবি (উইন্ডোজ এবং বেশিরভাগ ওএস) এবং এএফপি (অ্যাপল) আপনার স্থানীয় নেটওয়ার্কে অন্যান্য পিসি বা NAS এর জন্য ভাল।
  • তৎক্ষণাৎ :- রিয়েল-টাইম ব্যাকআপ মানে ফাইলগুলি যখনই পরিবর্তন হয় তখনই ব্যাক আপ নেওয়া হয়, (সাধারণত তৈরি বা সংরক্ষণ করার পরে)৷ একে মিররিংও বলা হয় এবং দ্রুত পরিবর্তিত ডেটা সেটের অবিলম্বে উপলব্ধ অনুলিপি রাখার জন্য এটি কার্যকর। কম উদ্বায়ী ডেটা সেটের জন্য, পেঅফ সিস্টেম সংস্থানগুলির ড্রেনের জন্য ক্ষতিপূরণ দেয় না। পরিবর্তে, সময়সূচী ব্যবহার করা উচিত।
  • ক্রমাগত ব্যাকআপ :- এই ক্ষেত্রে, ‘নিরবিচ্ছিন্ন’ অর্থ হল একটি কঠোর সময়সূচীতে ব্যাক আপ করা, সাধারণত প্রতি 5 থেকে 15 মিনিটে, প্রতিদিন বা সাপ্তাহিক পরিবর্তে। দ্রুত পরিবর্তনশীল ডেটা সেটের জন্য ক্রমাগত ব্যাকআপ ব্যবহার করুন যেখানে স্থানান্তর হার খুব ধীর, বা রিয়েল-টাইম ব্যাকআপের জন্য কম্পিউটিং শক্তি অত্যন্ত মূল্যবান।
  • পারফরম্যান্স :- বেশিরভাগ ব্যাকআপগুলি পটভূমিতে বা মৃত সময়ের মধ্যে এগিয়ে যায়, তাই কর্মক্ষমতা ভোক্তা স্থানে একটি বিশাল সমস্যা নয়। যাইহোক, আপনি যদি একাধিক মেশিন বা একাধিক গন্তব্যে ব্যাক আপ করছেন, বা খুব বড় ডেটা সেট নিয়ে কাজ করছেন, তবে পারফর্মেন্স এর গতি একটি বিবেচ্য বিষয়।

আসুন এবার ব্যাকআপ করার জন্য প্রয়োজনীয় কিছু সফটওয়্যার সম্বন্ধে জেনে নিন।

R-Drive Image 7 – Best overall

আর-ড্রাইভ ইমেজ সবসময়ই আমাদের পছন্দের ছিল—একটি কম-রিসোর্স-ব্যবহারকারী পণ্য যা পার্টিশন এবং ডিস্কের ব্যাকআপ ছবি তৈরিতে অতি-নির্ভরযোগ্য। তবে এটিতে অ্যাক্রোনিসের ব্যাকআপ প্রোগ্রামের (নীচে) মতো পলিশ ছিল না এবং বৈশিষ্ট্য সমৃদ্ধ ছিল না। তবে এটি সর্বশেষ সংস্করণের সাথে পরিবর্তিত হয়েছে, যা এখন আরও আধুনিক, ব্যবহারকারী সুবিধামতো ইন্টারফেস এবং আপনি যে ধরণের ব্যাকআপগুলি সম্পাদন করতে পারেন তাতে আরও বহুমুখিতা ব্যবস্থা রয়েছে৷

RDRIVE WINDOWS BACKUP SOFTWARE
R DRIVE WINDOWS BACKUP SOFTWARE
Acronis True Image 2022 – Best overall runner-up

অ্যাক্রোনিস ট্রু ইমেজ ব্যাকআপ সফ্টওয়্যার বিশ্বে বিখ্যাত হওয়ার একটি কারণ রয়েছে। সাইবার প্রোটেক্ট সক্ষম, নমনীয় এবং রক-সলিড নির্ভরযোগ্য। প্রকৃতপক্ষে, এটি সহজেই পৃথিবীর সবচেয়ে ব্যাপক ডেটা নিরাপত্তা প্যাকেজ।অতুলনীয় ব্যাকআপ কার্যকারিতা অফার করার পাশাপাশি যা শক্তিশালী এবং নেভিগেট করা উভয়ই সহজ, এটি সুরক্ষা অ্যাপগুলিকেও সংহত করে, যা রিয়েল-টাইম মনিটরিং ব্যবহার করে ম্যালওয়্যার, ক্ষতিকারক ওয়েবসাইট এবং অন্যান্য হুমকি থেকে রক্ষা করে।

ACRONIS TRUE IMAGE WINDOWS BACKUP SOFTWARE
ACRONIS TRUE IMAGE WINDOWS BACKUP SOFTWARE
Cobian Backup 11

কোবিয়ান ব্যাকআপ হল “ফ্রিবি” যেটি সক্ষমভাবে ফাইল ব্যাকআপগুলির যত্ন নেয় এবং একাধিক গন্তব্যে একই ব্যাকআপ টাস্ক চালাতে পারে। এটি কোনও সিস্টেম কল্পনা করার কার্যকারিতা অফার করে না, তাই আপনাকে এর জন্য অন্য সমাধানের প্রয়োজন হবে। তবে এটির ব্যবহার যোগ্যতা নিয়ে আরো বেশি জানতে তাদের নিজস্ব ওয়েবসাইটে জানতে পারেন অফিসিয়াল অয়েবসাইট

Cobin WINDOWS BACKUP SOFTWARE
Cobin WINDOWS BACKUP SOFTWARE
Backupper 6 Standard – Best free option

আমরা যে বিনামূল্যের প্রোগ্রামগুলি পরীক্ষা করেছি তার মধ্যে, ব্যাকআপার স্ট্যান্ডার্ড প্রাথমিকভাবে জিতেছে কারণ এতে ইমেজিং, ফাইল ব্যাকআপ, ডিস্ক ক্লোনিং, এবং প্লেইন ফাইল সিঙ্কিং এবং একাধিক সময়সূচী বিকল্প সহ সর্বাধিক বৈশিষ্ট্য রয়েছে৷ এটি Backupper 4 এর ক্ষেত্রে ছিল, এবং সর্বশেষ আপগ্রেডে আরও বিকল্প যোগ করা হয়েছে, এটি একটি আশ্চর্যজনকভাবে সম্পূর্ণ বিনামূল্যের। আমরা কম-প্রচলিত সিস্টেম সেটআপের সাথে কয়েকটি পারফরম্যান্স খুবই খারাপ অনুভব করেছি, তবে গড় ব্যবহারকারীর জন্য, এটি প্রত্যাশিত হিসাবে কাজ করা উচিত।

Backupper 6 Standard WINDOWS BACKUP SOFTWARE
Backupper 6 Standard WINDOWS BACKUP SOFTWARE
CloudBerry Backup Desktop

ক্লাউডবেরি একটি মিশ্র স্টোরেজ পরিস্থিতির জন্য একটি ভাল সমাধান—অর্থাৎ, আপনি বিভিন্ন উৎস থেকে বিভিন্ন গন্তব্যে ডেটা ব্যাক আপ করতে চান তবে এটি অত্যন্ত কনফিগারযোগ্য। তবে এটি অন্যান্য জনপ্রিয় সমাধানগুলির মতো ব্যবহারকারী বান্ধব নয়। সৌভাগ্যবশত একটি বিনামূল্যের । কোন রকম খরচ ছাড়াই এটি চেষ্টা করে দেখতে পারেন।

CloudBerry WINDOWS BACKUP SOFTWARE
CloudBerry WINDOWS BACKUP SOFTWARE
IvyBackup

IvyBackup একটি পরিষ্কার ইন্টারফেস দ্বারা গঠিত, এবং সাধারণ Zip এবং VHD ফর্ম্যাটে সংরক্ষণ করে। যাইহোক, এটির ইমেজ ব্যাকআপের জন্য পর্যাপ্ত জায়গা আছে কিনা তা পরীক্ষা করেনি‌।

অফিসিয়াল ওয়েবসাইট

lvybackup WINDOWS BACKUP SOFTWARE
lvybackup WINDOWS BACKUP SOFTWARE

আমাদের পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ, আরও এমন টেক এর খবর, চাকরির খবর, মজার মজার জোকস, এসএমএস পড়ার জন্য আমাদের ওয়েবসাইট ফিউচার বাংলা ফলো করুন।

আমি সৌভিক মৃধা, আমি ২০২০ সালে আমার স্নাতক পাশ করি, তারপর বিগত কয়েক বছর ধরে ব্লগিং করছি এবং আমি নতুন প্রযুক্তি বা নতুন নতুন তথ্য সম্পর্কে জানতে ভালোবাসি। বর্তমানে আমি অন্য ওয়েবসাইট জন্য এবং আমার নিজের ওয়েবসাইটের জন্য আর্টিকেল লিখছি।

Leave a Comment