ব্যান করা হল VLC মিডিয়া প্লেয়ার, ভারত সরকার দ্বারা কেন এই পদক্ষেপ

Rate this post

সরকার প্রথম প্রায় 350 টির ও বেশি চাইনিজ অ্যাপ গুলি নিরাপত্তার কারনে ভারতে ব্যান করা হয়েছে। সাম্প্রতিক সময়ে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (BGMI)ও গুগল প্লে-স্টোর এবং অ্যাপল থেকে গাইব হয়েছে।VLC মিডিয়া প্লেয়ার হল এমন একটা সফটওয়্যার যার ভিডিও স্ট্রাইভ সার্ভার কে ব্যান হওয়ার খবর পাউয়াগেছে । রিপোর্ট অনুযায়ী VideoLAN প্রকল্পের ভিএলসি মিডিয়া প্লেয়ার এবং তাদের ওয়েবসাইট সরকার কর্তৃক AIT আইন, 2000 এর অধীনে ব্যান করা হয়েছে।

ভিএলসি মিডিয়া প্লেয়ার ওয়েবসাইটের পরিষেবাগুলিও  প্রয় দুই মাস আগে বন্ধ করা হয়েছে৷ তবে এই ক্ষেত্রে কোম্পানী  ও সরকারের পক্ষ থেকে এখন কোন বক্তব্য পাউয়া যাইনি।

কেন ভারত সরকার VLC মিডিয়া প্লেয়ারকে  ব্যান করার সিন্ধান্ত গ্রহন করেছে ?

কিছু রিপোর্টের ক্ষেত্রে VLC মিডিয়া প্লেয়ারকে দেশের বিরুদ্ধে কাজে লাগানো হয়েছে বলে যানা যাচ্ছে , সবকিছুর পেছনে আসলে চীন, চিনের কিংগ গ্রুপ সিকাডা সাইবার দ্বারা VLC পরিচালনা করা হয়েছে। কিছু মাস আগেও সাইবার এক্সপার্টরা বলেছিল যে সিকাডা দীর্ঘ সময় থেকে সাইবার আমাদের জন্য ভিএলসি মিডিয়া প্লেয়ার ব্যবহার করতে পারে। এই হ্যাকিং গ্রুপের দ্বারা এই মিডিয়া প্লেয়ারে ম্যালওয়্যার তৈরি করা হয়েছে।

তবে এই ব্যানটি কোম্পানি এবং সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন প্রতিক্রিয়া পাউয়া যাইনি। একজন টুইটারে তার তথ্য দিয়েছেন এবং বলেছেন যে এই প্ল্যাটফর্মে দুই মাস আগেও ব্যান লাগানো হয়েছিল, তিনি লিখেছেন এই প্লাটফর্ম ভারতে AIT আইন, 2000-এর অধীনে পরামর্শ মন্ত্রণালয়ের আদেশে বন্ধ করা হয়েছে ।

তবে আপনি কি VLC মিডিয়া প্লেয়ার অ্যাপ্লিকেশান ব্যাবহার করতে পারবেন না…?

VLC মিডিয়া প্লেয়ার

বর্তমানে VLC মিডিয়া প্লেয়ার এর সুধু মাত্র ওয়েবসাইট সার্ভার বন্ধ করা হয়েছে, তবে VLC মিডিয়া প্লেয়ার অ্যাপ্লিকেশান এখন কাজ করছে। android এবং windows সব গুলিতেই অ্যাপ্লিকেশান মাদ্ধম মিডিয়া প্লে করা সম্ভাব । android বেবহার কারি রা playstore থেকে ডাউনলড করতে পারছেন।

টেক বিষয়ে নিত্য নতুন খবর, ভারতবর্ষের ও বিদেশের নানান ধরনের মোবাইল ও Gadget এর আপডেট বা খবর সবার আগে জানতে এখানে ক্লিক করুন

আমি , চঞ্চল হালদার আমি বিগত ২ বছর ধরে ব্লগিং করছি এবং আমি নতুন প্রযুক্তি বা টেকনলজি এর সম্বন্ধে জানতে পছন্দ করি। বর্তমানে আমি আমার নিজের ওয়েবসাইট futurebangla.in এর জন্য আর্টিকেল লিখছি।

Leave a Comment