Samsung launched Snapdragon 8 gen 1 processor in their flagship model S22 for the first time in India.

Rate this post

গত 22 শে জানুয়ারি Samsung mobile India ভারতীয় স্যামসাং ব্যবহারকারীদের জন্য একটি সুখবর টুইট করেছেন, স্যামসাং এই প্রথম ভারতীয় স্যামসাং ব্যবহারকারীদের জন্য এক্সিনোস এর বদলে Snapdragon 8 gen 1 চিপসেট ব্যবহার করছে।

ভারতে বিগত দশক ধরে flagship মডেল s series & note serise এর জন্য স্যামসাং তাদের নিজস্ব exynos chipset ব্যবহার করে আসছে, অপরদিকে competitive ফোন কোম্পানিগুলো ভালো পারফরম্যান্স যুক্ত চিপসেট ব্যবহার করায় স্যামসাং ব্যবহারকারীরা ক্ষোভ প্রকাশ করে।

snapdragon 8 gen 1
snapdragon 8 gen 1

আসুন জেনে নিই ভারতীয়রা কেন Samsung এক্সিনোস প্রসেসর এর উপর ক্ষোভ প্রকাশ করে?

  1. এটি কোন গোপন বিষয় নয় যে ভারত ইলেকট্রনিক্স কেনার জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল স্থানগুলির মধ্যে একটি। প্রচুর আমদানি শুল্ক এবং স্থানীয় কর প্রায়শই অনেক ক্ষেত্রে পণ্যের দাম 33% এর বেশি বাড়িয়ে দেয়। আমাদের এটাও মনে রাখতে হবে যে হাই-এন্ড স্যামসাং স্মার্টফোনের দাম প্রায়ই গড় ভারতীয় বেতনের চেয়ে বেশি। ক্যারিয়ার ডিলের অভাব প্রায়শই ব্যবহারকারীদের তৃতীয় পক্ষের অর্থায়নের বিকল্পগুলি দেখতে বাধ্য করে যা অনেক সময় কুখ্যাতভাবে ব্যয়বহুল।
  2. Exynos চিপসেটগুলি কিছু সময়ের জন্য কম পারফর্ম করে Snapdragon চিপসেট গুলি থেকে।অনেক Samsung ব্যবহারকারী তাদের জাতীয়তা নির্বিশেষে শেয়ার করেছেন, কোয়ালকমের সাথে স্যামসাং-এর অনেক অক্ষমতা রয়েছে। যদিও পুরানো এক্সিনোস চিপসেটগুলি (প্রায়) কোয়ালকম কাউন্টার হিসেবে কাঁচা পারফরম্যান্সের সাথে মিলিত হতে পারে, এক্সিনোস 990  একটি দীর্ঘস্থায়ী ছাপ ফেলে রেখেছে ।
  3. Exynos 2200-এর AMD RDNA2-ভিত্তিক GPU-তে অনেক ভালো কিছু performance রয়েছে, কিন্তু স্যামসাং এর পারফরম্যান্স সম্পর্কে ততটা উঁকি দেয়নি। Exynos 2200 এর পারফরম্যান্সের চারপাশে স্যামসাং-এর এই নীরবতার ক্ষমতা সম্পর্কে মানুষের মনে সন্দেহ জাগিয়েছে।
  4. পশ্চিমা দেশগুলির তুলনায় ভারতীয়রা তাদের প্রযুক্তির জন্য অনেক বেশি অর্থ প্রদান করে। তার পরিপ্রেক্ষিতে exynos প্রসেসর গ্রহণযোগ্য নয়।
  5. এটি একটি নিকৃষ্ট-নির্দিষ্ট পণ্য কেনাকে আরও বেশি বিরক্তিকর করে তোলে, বিশেষ করে যখন আপনি জানেন যে অন্যান্য অঞ্চলের লোকেরা একটি উদ্দেশ্যমূলকভাবে ভাল পণ্যের জন্য অনেক কম অর্থ প্রদান করছে।
  6. অন্যদিকে চীন তাদের স্মার্টফোনের বিশাল ভাণ্ডার, বাজেটের মধ্যে ভালো স্পেসিফিকেশন দিয়ে ভারতীয় বাজারকে প্লাবিত করেছে।
  7. নিম্নমানের পণ্যের জন্য বেশি অর্থ প্রদানের সম্ভাবনা আরও বেশি হাস্যকর বলে মনে হয়, যখন আপনি একটি Snapdragon 888-চালিত Xiaomi/Realme ফোন Galaxy S21 Ultra-এর অর্ধেকেরও কম দামে কিনতে পাবেন । তখনই মনে প্রশ্ন জাগে, অত বেশি দাম দিয়ে এক্সিনোস প্রসেসর কেন নেব?

উপরের বিবৃতিতে এসব বিভিন্ন কারণে স্যামসাং এবারে তাদের ফ্লাগশিপ মডেলগুলোতে Snapdragon 8 Gen 1 এর chipset দিতে চলেছে।

Samsung s22 মডেল গুলিতে Snapdragon chipset ব্যবহারে মডেল গুলির বিক্রি কি আরো বাড়বে?

Ans- Samsung তাদের নিজের দক্ষতায় exynos processor তৈরি করে থাকে। সেই কারণে মডেল গুলি তৈরি করতে খরচ কম হয়। তবে স্নাপড্রাগণ চিপসেট ব্যবহার করলে অবশ্যই মডেল গুলির দাম সাধারণের থেকে বেশি হবেই।

Snapdragon chipset ব্যবহারে কি বাড়তে পারে ফ্লাগশিপ মডেল S22 series এর দাম?

Ans- Samsung S22 এর মডেল গুলো এখনো বাজারজাত করে নি, তাই এর দাম সঠিকভাবে এখনো বলা যায় না। তবে ভারতে স্থানীয়ভাবে স্যামসাং ফোন assembling করার কারণে দামের পরিস্থিতি অনেক ভালো থাকার কথা, কিন্তু কিছু উচ্চ-সম্পন্ন Galaxy S22 Ultra ভেরিয়েন্ট টি সম্ভবত বেশিরভাগ মানুষের নাগালের বাইরে থাকবে।


আমি সৌভিক মৃধা, আমি ২০২০ সালে আমার স্নাতক পাশ করি, তারপর বিগত কয়েক বছর ধরে ব্লগিং করছি এবং আমি নতুন প্রযুক্তি বা নতুন নতুন তথ্য সম্পর্কে জানতে ভালোবাসি। বর্তমানে আমি অন্য ওয়েবসাইট জন্য এবং আমার নিজের ওয়েবসাইটের জন্য আর্টিকেল লিখছি।

1 thought on “Samsung launched Snapdragon 8 gen 1 processor in their flagship model S22 for the first time in India.”

Leave a Comment