ভারতের মানুষ ধিরে ধিরে পেট্রোল বাইককে বৈদ্যুতিক গাড়িতে পরিবর্তন করছে।People are now rapidly changing their petrol Bike to electric Bike (2022)

Rate this post

electric bike এর ছোটো বর্ণনাঃ

পেট্রোল এবং ডিজেলের দাম বেড়ে যাবার কারণে, মানুষ electric Bike. সম্পর্কে জানছে এবং সচেতন হচ্ছে। এছাড়াও অনেক ওয়েবসাইট এবং সংবাদপত্র বৈদ্যুতিক যানবাহন সম্পর্কে তথ্য সাধারণ মানুষ এর জন্য সহজ করে তুলছে। ভারত সরকারের প্রচার এর কারণে, অনেক electric Bike. কোম্পানি বৈদ্যুতিক যান শিল্পে আসছে এবং বাজারে নতুন মডেল লঞ্চ করছে তারা।

electric Bike এর বর্ণনাঃ

 অনেকে বৈদ্যুতিক গাড়ি কিনতে চায় কিন্তু তাদের বেশি মূল্য তাদের নিরাশ করে। এছাড়াও, কিছু লোক তাদের পেট্রোল/ডিজেল গাড়ি বিক্রি করে নতুন বৈদ্যুতিক গাড়ি কিনতে চায় না। বৈদ্যুতিক যানবাহনে পরিবর্তন করার জন্য তাদের জন্য সর্বোত্তম সমাধান হল বৈদ্যুতিক যানবাহন পরিবর্তন কিট যেটা আপনি আপনার পুরনো বাইকে লাগাতে পারবেন।

How Change Petrol Bike to electric Bike? কিভাবে পেট্রোল বাইক থেকে ইলেক্ট্রিক বাইকে পরিবর্তন করা যায়?

আজকাল অনেক অটো কোম্পানি বাজারে এসেছে electric Bike কিট নিয়ে। এই ভাবে যেকোনো পেট্রোল বা ডিজেল গাড়ির ইঞ্জিনকে বৈদ্যুতিক মোটর এবং ব্যাটারি বসানো হয়। এর সাহায্যে, একটি পেট্রোল বা ডিজেল গাড়িকে বৈদ্যুতিক গাড়িতে পরিবর্তন করে একটি নতুন বৈদ্যুতিক গাড়ির সমস্ত সুবিধা নেওয়া যেতে পারে এইভাবে। 

একটি ইলেকট্রিক কিট ইনস্টল করে পেট্রোল বা ডিজেল যানবাহনকে electric Bike এ রূপান্তর করা একটি নতুন বৈদ্যুতিক গাড়ি কেনার চেয়ে সস্তা। সে কারণেই আজকাল কনভার্সন কিটের বিক্রি আগের থেকে অনেক বেড়েছে।

একটি মুম্বাই এর কোম্পানির মত, কোম্পানির electric কিটগুলির বিক্রি তারা বাজারে চালু হওয়ার পর থেকে 60% বৃদ্ধি পেয়েছে৷ GoGoA1 পেট্রোল অথবা ডিজেল যানবাহনকে বৈদ্যুতিক গাড়িতে পরিবর্তন করতে পরিবর্তন কিট বিক্রি করে। GoGoA1 পেট্রোল বা ডিজেল 2 চাকার গাড়ি, 3 চাকার গাড়ি এবং গাড়িকে বৈদ্যুতিক গাড়িতে রূপান্তর করার জন্য হাইব্রিড এবং সম্পূর্ণ পরিবর্তন করার কিট বিক্রি করে।

old petrol bike to electric Bike
old petrol bike to electric Bike

GoGoA1 কোম্পানি মার্চ 2022 এর মধ্যে আরও 2 এবং 3 চাকার মডেলের জন্য কিট চালু করবে। কোম্পানিটির আগামী আর্থিক বছরে বাণিজ্যিক যানবাহনের জন্য পরিবর্তন করার কিট আনার পরিকল্পনা করছে।

 কোম্পানিটি তার দ্রব্য বিক্রি করার জন্য সারা দেশে 50 টিরও বেশি ডিলারের সাহায্যে । তার ডিলারদের, কোম্পানি এই পরিবর্তন কিট ইনস্টলেশন, ব্যাটারি অদলবদল মতো সব ধরনের সাহায্য দিয়ে থাকে।

GoGoA1 কোম্পানিকে পরিবর্তন কিটের জন্য দিল্লি সরকার বেছে নিয়েছে। এই কোম্পানিকে মহারাষ্ট্র সরকার তার রাজ্যে পেট্রোল 2 হুইলার গাড়ি গুলিকে বৈদ্যুতিক গাড়িতে রূপান্তর করার জন্য নির্বাচিত করেছে।

 পেট্রোল আর ডিজেল গাড়িকে বৈদ্যুতিক গাড়িতে পরিবর্তন করার জন্য দেশে আইনটি অত্যন্ত কঠোর। এই আইনের অধীনে, শুধুমাত্র RTO-এর মতো রাজ্য সরকারী সংস্থাগুলিই রূপান্তর কিট ইনস্টল করার করতে পারে৷ GoGoA1-এর মতো কোম্পানি গুলি যদি কনভার্সন কিট ইনস্টল করার অনুমতি পায়, তাহলে দেশে বৈদ্যুতিক গাড়ির সংখ্যা খুব তাড়াতাড়ি বাড়বে।

electric Bike এর সারসংক্ষেপ:

বৈদ্যুতিক যানবাহন কিট আপনাকে সহজেই পেট্রোল বা ডিজেল যানকে বৈদ্যুতিক যানে পরিবর্তন করতে সাহায্য করে। এতে রাস্তায় গাড়ির সংখ্যাও বাড়বে না এবং ভারতে বৈদ্যুতিক যানবাহন ব্যবহার সহজ করে তুলবে। এর মাধ্যমে সাধারণ মানুষ কম খরচে তাদের পুরনো পেট্রোল বা ডিজেল গাড়িতে সামান্য পরিবর্তন করে বৈদ্যুতিক গাড়ির সুবিধা নিতে পারবে এবং দেশে বেশি সংখ্যক বৈদ্যুতিক গাড়ির সরকারের দৃষ্টি ও পালটাবে।

electric Bike FAQs:

Q: ইলেকট্রিক স্কুটার কেনা কি ঠিক?

Ans: একটি বৈদ্যুতিক স্কুটার কেনা একেবারেই সঠিক কারণ এটি চালানোর জন্য পেট্রোল/ডিজেল চালিত স্কুটারের চেয়ে কম খরচ হয়৷ এছাড়াও এর রক্ষণাবেক্ষণেও অনেক কম খরচ হয়।

Q: ভারতের প্রথম বৈদ্যুতিক স্কুটার কোনটি?

Ans: Ather Energy-এর S340 মডেলটি ছিল দেশের প্রথম বৈদ্যুতিক স্কুটার। 

Q:ভারতের বৃহত্তম বৈদ্যুতিক স্কুটার কোম্পানিগুলি কোনটি?

Ans: আথার এনার্জি , রিভল্ট মোটরস , বাজাজ অটো , টিভিএস মোটর , হিরো ইলেকট্রিক , ওকিনাওয়া , ওলা ইলেকট্রিক , সিম্পল এনার্জি এবং ওকায়া ইলেকট্রিক হল দেশের সবচেয়ে বড় ইলেকট্রিক স্কুটার কোম্পানি।

Q: কোন কোম্পানি ভারতে বৈদ্যুতিক গাড়ি তৈরি করে?

Ans: দেশের প্রথম বৈদ্যুতিক গাড়ি কোম্পানি হল Mahindra , যেটি 2001 সালে ভারতের প্রথম বৈদ্যুতিক গাড়ি রেভা লঞ্চ করেছিল৷ পরবর্তীতে কোম্পানিটি Mahindra E20 এবং eVerito এর মত নতুন মডেলও লঞ্চ করেছে । Mahindra ছাড়াও Tata Motors , Hyundai এবং Ashok Leyland হল আরও কিছু বড় ইলেকট্রিক যানবাহন কোম্পানি। 

আমি সৌভিক মৃধা, আমি ২০২০ সালে আমার স্নাতক পাশ করি, তারপর বিগত কয়েক বছর ধরে ব্লগিং করছি এবং আমি নতুন প্রযুক্তি বা নতুন নতুন তথ্য সম্পর্কে জানতে ভালোবাসি। বর্তমানে আমি অন্য ওয়েবসাইট জন্য এবং আমার নিজের ওয়েবসাইটের জন্য আর্টিকেল লিখছি।

1 thought on “ভারতের মানুষ ধিরে ধিরে পেট্রোল বাইককে বৈদ্যুতিক গাড়িতে পরিবর্তন করছে।People are now rapidly changing their petrol Bike to electric Bike (2022)”

Leave a Comment