Nvidia নতুন Ai অবতার তৈরি করছে যার মাধ্যমে আপনি ভার্চুয়াল দুনিয়ার মজা উপভোগ করতে পারবেন

Rate this post

Nvidia প্রযুক্তির ঘোষণা করেছে যাতে Metaverse  এর ডেভেলপাররা এমন প্রাণবন্ত অবতার তৈরি করছে যা কম্পিউটারগুলিতে একটি অ্যানিমেটেড মানব মুখ দিতে পারে যেগুলি মানুষ অনলাইনে যোগাযোগ করবে।

Metaverse এর নতুন কম্পিউটিং সরঞ্জামের প্রয়োজন, যদি আরও ভাল কাজ  শেখার, সামাজিকীকরণ এবং গুফিং বন্ধ করার জন্য তার নতুন 3D অঞ্চলের সম্ভাব্যতা অনুযায়ী বাঁচতে হয় এবং Nvidia প্রযুক্তিও শেষ পর্যন্ত মানুষকে অনলাইনে একটি নতুন চেহারা দিতে পারে, শুধু বট নয়।

আপনি সম্ভবত আলেক্সা এবং সিরির মতো ডিজিটাল সহকারীর সাথে ভয়েসের মাধ্যমে ইন্টারঅ্যাক্ট করতে অভ্যস্ত। তবে , Nvidia মনে করে সেই ভয়েসগুলির ডিজিটাল মুখ থাকা উচিত।

কি এই বট

মঙ্গলবার, চিপ জায়ান্ট তার অবতার ক্লাউড ইঞ্জিন উন্মোচন করেছে  কথা বলার মানুষের 3D মডেল তৈরির একটি টুল। যা এনভিডিয়া আশা করে যে আমরা কম্পিউটারের সাথে এবং সম্ভবত, মেটাভার্সের অন্যান্য লোকেদের সাথে যোগাযোগ করি।

টুলটি 3D গ্রাফিক্স এবং artificial intelligent প্রযুক্তির সাথে Nvidia অভিজ্ঞতার উপর ছবি তইরি করে, যা কম্পিউটার  আমদের প্রাকৃতিক ভাষা বুঝে যোগাযোগ করে তাতে বিপ্লব ঘটিয়েছে। কোম্পানির প্রধান নির্বাহী জেনসেন হুয়াং ভ্যাঙ্কুভারে সিগগ্রাফ কম্পিউটার গ্রাফিক্স কনফারেন্সের সাথে একযোগে ACE উন্মোচন করেছেন।

Metaverse  এবং Nvidia  র মতো ‘‘যে 3D ডিজিটাল অঞ্চলে আমরা সকলেই বাস করব, একটি মানব-সুদর্শন মুখ আমাদের বিনিয়োগ পরিচালনা করতে , এবং একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিং ভ্রমণ করতে বা কীভাবে তাঁত বুনতে হয় তা শিখতে সাহায্য করতে পারে।‘’

রেভ লেবারেডিয়ান, এনভিডিয়ার সিমুলেশন প্রযুক্তির ভাইস প্রেসিডেন্ট, একটি মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, “এই রোবটগুলি … আমাদের জন্য প্রয়োজনীয়, কারণ আমরা এমন ভার্চুয়াল জগত তৈরি করেছি যা বাস্তবের থেকে আলাদা করা যায় না ” তিনি আরও বলেন ‘’অবতাররা টুরিং পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পথে” যার মানে মানুষ বলতে পারবে না যে তারা কোন মানুষের সাথে কথা বলছে নাকি বটের সাথে। সেই ভবিষ্যতে পেতে, যদিও, Nvidia  প্রচুর চ্যালেঞ্জের মুখোমুখি হবে। তাদের মধ্যে প্রধান হল “অনুকূল উপত্যকা”, যেখানে মানুষের ডিজিটাল উপস্থাপনা বাস্তব এবং কৃত্রিমের মিশ্রণ তৈরি করতে পারবে ।  বাস্তব জিনিসের সাথে অভ্যস্ত মানুষের মস্তিষ্কের কাছে, একেবারে-বাস্তব সিমুলেশনগুলি ভয়ঙ্কর হিসাবে আসতে পারে।

Metaverse উদ্দেশ্য

আরেকটি প্রশ্ন হল Metaverse আজকের হাইপ পর্যন্ত বাঁচবে কিনা ? Nvidia Metaverse কে ওয়েবের একটি দৃশ্যত সমৃদ্ধ 3D উত্তরসূরি হিসেবে দেখে, এবং Facebook মেটাভার্সে এতটাই দৃঢ়ভাবে বিশ্বাস করে যে এটি নিজের নাম মেটা রেখেছে। এখনও অবধি, তবে, মার্কিন প্রাপ্তবয়স্কদের মাত্র 23% শতাংশ Metaverse এরসাথে পরিচিত, এবং বিশ্লেষক সংস্থা ফরেস্টারের মতে এই সংখ্যা অন্যত্র আরও কম।

আমাদের মতে, অবতার প্রযুক্তি আমরা কীভাবে অনলাইনে নিজেদের উপস্থাপন করব তার কেন্দ্রবিন্দু হতে পারে, শুধু বটগুলির সাথে আমরা কীভাবে চ্যাট করি তা নয়। একটি জুম ভিডিও কনফারেন্সে মুখের আজকের গ্রিড মেটাভার্সে একটি ভার্চুয়াল কনফারেন্স টেবিলের চারপাশে বসে থাকা নিজেদের ফটোরিয়ালিস্টিক 3D সংস্করণে পরিণত হতে পারে। যখন কম গুরুতর কিছু করার সময় হয়, তখন আমাদের মুখগুলি স্ক্যান করা কম্পিউটারগুলি আমাদের অভিব্যক্তিগুলিকে তাৎক্ষণিকভাবে অনলাইন ব্যক্তিতে প্রয়োগ করতে পারে, যেমন একটি কার্টুন চরিত্র৷

জেনেনিন বট গুলি আর কিকি করতে পারে

Nvidia অবতার গুলি কেবল অ্যানিমেটেড মুখ হিসাবে নয় বরং পূর্ণাঙ্গ রোবট হিসাবেও দেখা যেতে পারে। প্রধান নির্বাহী জেনসেন হুয়াং তার সিগগ্রাফ বক্তৃতায় বলেছিলেন… ‘’রবট গুলি চারপাশে কী ঘটছে তা বুঝতে পারে, তাদের নিজস্ব জ্ঞানের উপর আঁকতে পারে এবং সেই অনুযায়ী কাজ করে। এই স্মার্টগুলি তাদের মেটাভার্সে সমৃদ্ধভাবে ইন্টারেক্টিভ এজেন্ট করে তুলবে।‘’

nvidia ai
Nvidia-ai

হুয়াং বলেন…… “অবতারগুলি আমাদের ভার্চুয়াল জিনিশ গুলি তৈরি করতে এবং ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়ে গ্রাহক পরিষেবা এজেন্ট হতে পারে । এছারাও আপনাকে কোনও ওয়েবসাইটে কিছু খুঁজে পেতে, ড্রাইভ-থ্রুতে আপনার অর্ডার নিতে, বা অবসর গ্রহণ বা বীমা পরিকল্পনার সুপারিশ করতে সাহায্য করার জন্য ভার্চুয়াল ওয়ার্ল্ডে ভরপুর  সাহায্য করবে।‘’

অবতারগুলি উন্নত করতে,  Nvidia অডিও 2 ফেস নামে AI প্রযুক্তি তৈরি করেছে যা অবতারের অভিব্যক্তির সাথে এটি যে শব্দগুলি বলছে তার সাথে মেলে। একটি সম্পর্কিত Audio2Emotion টুল শব্দের অনুভূতির মূল্যায়ন অনুসারে মুখের অভিব্যক্তি পরিবর্তন করে  বিকাশকারীদের আবেগকে ডায়াল আপ করতে বা একটি শান্ত অবতার উপস্থাপন করতে পারে।

বট গুলির বাস্তবিক রুপ

অবতার প্রযুক্তির সিনিয়র ডিরেক্টর সাইমন ইউয়েন বলেছেন …… এটি সমস্ত মানব কঙ্কাল এবং পেশী সহ একটি 3D কাঠামোর উপর নির্মিত। Nvidia স্ট্র্যান্ড দ্বারা চুলের স্ট্র্যান্ড তৈরি করার জন্য নিয়ন্ত্রণও অফার করে, এটি কাটা এবং স্টাইল করার ক্ষমতা সহ সম্পূর্ণ।

Nvidia প্রযুক্তির উপর অনেক রাইডিং রয়েছে। Metaverse চালু হলে, এর অর্থ হতে পারে 3D গ্রাফিক্স প্রক্রিয়াকরণের জন্য একটি বড় নতুন বাজার আসবে। তারফলে এর অন্যান্য ব্যবসা হুমকির মুখে পড়বে।

সোমবার,  Nvidia প্রত্যাশিত ত্রৈমাসিক মুনাফার চেয়ে খারাপ সম্পর্কে সতর্ক করেছে কারণ, গ্রাহকদের অর্থনৈতিক উদ্বেগ ভিডিও গেম হার্ডওয়্যারের বিক্রয়কে হ্রাস করেছে। Nvidia ডেটা সেন্টারের গ্রাহকদের কাছে যে AI চিপ বিক্রি করে, তা আশানরুপ ভালো ছিল না। এতে অবাক হওয়ার কিছু নেই যে Nvidia আমাদের সবাইকে Metaverse অবতারদের সাথে চ্যাট করতে দেখতে চায়।

হুয়াং বলেন……’’Metaverse হল  ইন্টারনেটের পরবর্তী বিবর্তন, Metaverse হল 3D ইন্টারনেট, সংযুক্ত, স্থায়ী, ভার্চুয়াল জগতের একটি নেটওয়ার্ক। মেটাভার্স 2D ওয়েব পৃষ্ঠাগুলিকে 3D স্পেস এবং পৃথিবীকে প্রসারিত করবে। হাইপারলিংকিং 3D বিশ্বের মধ্যে হাইপারজাম্পিং-এ বিকাশিত করবে।”  তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন।

টেক বিষয়ে আরও জানতে আমাদের টেকনিউজ গুলি পরুন…

বটগুলি বাস্তবায়ন করতে বিভিন্ন সমস্যা ও তার  Nvidia র দ্বারা তার প্রতিকার

সেই দৃষ্টিভঙ্গির একটি স্টিকি সমস্যা হল যে ডেভেলপাররা এইচটিএমএল স্ট্যান্ডার্ডের সাথে যেভাবে ওয়েব পেজ তৈরি করে সেভাবে মেটাভার্স রিয়েলম তৈরি করার জন্য এখনও কোনও স্ট্যান্ডার্ড নেই। সেই সমস্যাটি সমাধানের জন্য, এনভিডিয়া মূলত মুভি অ্যানিমেশন স্টুডিও পিক্সারে তৈরি ইউনিভার্সাল সিন বর্ণনা নামে একটি ফর্ম্যাটকে সমর্থন করছে এবং প্রসারিত করছে।

Nvidia USD বাড়াতে কঠোর পরিশ্রম করছে যাতে এটি জটিল, পরিবর্তনশীল 3D জগতগুলি পরিচালনা করতে পারে, শুধুমাত্র একটি পিক্সার মুভিতে ফ্রেম তৈরি করে এমন পূর্বপরিকল্পিত দৃশ্যের সিরিজ নয়।

এনভিডিয়ার অন্যান্য সহযোগীদের মধ্যে রয়েছে অ্যাপল, অ্যাডোব, এপিক গেমস, অটোডেস্ক, বিএমডব্লিউ, ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিও, ইন্ডাস্ট্রিয়াল লাইট অ্যান্ড ম্যাজিক এবং ড্রিমওয়ার্কস।

বিশ্লেষক সংস্থা এবিআই রিসার্চও USD পছন্দ করে, বলেছে যে 3D ক্ষেত্রগুলিকে শক্তিশালী করার জন্য এনভিডিয়ার অমনিভার্স পণ্য তার মূল্য প্রমাণ করতে সাহায্য করেছে এবং প্রচুর মেটাভার্স ডেভেলপমেন্ট সত্ত্বেও অন্যান্য প্রতিযোগী আবির্ভূত হয়নি।

“একটি আগে থেকে বিদ্যমান বিকল্পের অনুপস্থিতিতে, ABI রিসার্চ এনভিডিয়ার অবস্থানের সাথে USD-কে একটি মূল মেটাভার্স স্ট্যান্ডার্ডে পরিণত করার সাথে একমত — উভয়ের প্রযুক্তিগত যোগ্যতা এবং মেটাভার্স তৈরির চারপাশে গতিকে ত্বরান্বিত করার জন্য,” ABI একটি বিবৃতিতে বলেছে৷

আমি , চঞ্চল হালদার আমি বিগত ২ বছর ধরে ব্লগিং করছি এবং আমি নতুন প্রযুক্তি বা টেকনলজি এর সম্বন্ধে জানতে পছন্দ করি। বর্তমানে আমি আমার নিজের ওয়েবসাইট futurebangla.in এর জন্য আর্টিকেল লিখছি।

Leave a Comment