জন্মাষ্টমী 2022 সময়সূচি, ছবি, পদ্ধতি | janmashtami 2022

Rate this post

জন্মাষ্টমী 2022 (janmashtami 2022): আর কিছুদিনের মধ্যেই বহু প্রতীক্ষাহত জন্মাষ্টমী আসছে, এই দিন এর সময়সূচী ছবি এবং কেন পালন করা হয়, সেই বিষয়ে আজ আমরা আলোচনা করবো। আমরা সকলেই এই দিনটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি বন্ধুরা আমরা সকলেই জানি জন্মাষ্টমী হলো আমাদের সকলের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি প্রত্যেক বছর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পালিত হয় এই জন্মাষ্টমী উৎসব। শুধু ভারত নয় সমগ্র পৃথিবীতে পালন করা হবে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব।

তবে এই বছর জন্মাষ্টমীর দিন ও সময় কে কেন্দ্র করে ইতিমধ্যেই অনেকেই দ্বিমত রয়েছে জন্মাষ্টমী ১৪২৯ বঙ্গাব্দে, 2022 সালে সামনের বৃহস্পতিবার 18 আগস্ট পালন করতে হবে নাকি, পরের দিন শুক্রবার 19 আগস্ট পালন করতে হবে।

 আজ আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদের এই দূর করার চেষ্টা করব এই পোস্টের মাধ্যমে আপনি পরিষ্কার করেই বুঝতে পারবেন যে এই বছরের জন্মাষ্টমী কবে পালন করা প্রয়োজন এবং এর সঙ্গে আলোচনা করবো কিভাবে জন্মাষ্টমী পালন করতে হয়। 

জন্মাষ্টমী, janmashtami
janmashtami images

শাস্ত্র অনুসারে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি নক্ষত্র থাকাকালীন অবস্থায় মধ্যরাতে ভগবান শ্রীকৃষ্ণ মানবজাতির কল্যাণের উদ্দেশ্যে এই ধরাধামে আবির্ভূত হয়েছিলেন এই বছর অর্থাৎ 1429  2022 সালে অষ্টমী তিথি কোন একটি নির্দিষ্ট দিনে 1৮ই আগস্ট বৃহস্পতিবার এবং পরদিন শুক্রবার তিনি রয়েছে।

এই অষ্টমী তিথি এই বছর শুরু হচ্ছে আগামী ১৮ আগস্ট বৃহস্পতিবার রাত্রি ন’টায় 21 মিনিটে এবং অষ্টমী তিথি শেষ হচ্ছে ১৯ আগস্ট রাত্রে দশটা বেজে 59 মিনিটে ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে জন্মাষ্টমী কবে পালন করা হবে আঠারই আগস্ট নাকি  19 আগস্ট। বন্ধুরা আপনাদের জানাই যে শাস্ত্র অনুসারে এই বছরেই জন্মাষ্টমী এই দুই দিনের মধ্যে যেকোনো একটি দিন পালন করতে পারেন।

তবে জন্মাষ্টমী যে প্রধান পূজা যাকে আমরা নিশিত পুজা বলে থাকি সেই পূজা কিন্তু জন্মাষ্টমীর এই সময়কালের  মধ্যেই মধ্যরাত্রে সম্পন্ন করতে হবে। অর্থাৎ রাত্রি 12:০3 থেকে 12:46 পর্যন্ত যে 43 মিনিট সময় কালে রয়েছে এই সময়েই এই নিশিত পুজা সম্পন্ন করা প্রয়োজন। 

তাই আপনি আপনার সুবিধামতো জন্মাষ্টমী উপবাস পালনের বিধি তা ১৮ই আগস্ট বৃহস্পতিবার দিন করতে পারেন ঠিক তেমনি উনিশে আগস্ট শুক্রবার দিন সম্পূর্ণ দিন  করতে পারেন। 

জন্মাষ্টমী 2022 ছবি 9
janmashtami images
জন্মাষ্টমী 2022 তারিখ১৮ আগস্ট – ১৯ আগস্ট
জন্মাষ্টমী 2022 সময় শুরুঃ ১৮ আগস্ট বৃহস্পতিবার রাত্রি ন’টায় 21 মিনিটে
শেষঃ ১৯ আগস্ট রাত্রি দশটা বেজে 59 মিনিটে
সময়সূচি

বন্ধুরা পাশবিক শক্তি যখন ন্যায়-নীতি সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয় তখন সেই শক্তিকে দমন করার উদ্দেশ্যে মানব জাতির কল্যাণ এবং ন্যায়-নীতি প্রতিষ্ঠার জন্য ভগবান বিভিন্ন রূপে আবির্ভূত হন আর এই তিথি হলো সেই তিথি যখন ভগবান স্বয়ং অবতার হিসেবে এই ধরাধামে আবির্ভূত হয়েছিলেন। 

ভগবান শ্রীকৃষ্ণ নামে তাই এই দিনটি আমাদের কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ একটি দিন এবং আমরা নিষ্ঠার সঙ্গে পালন করে থাকি। বন্ধুরা প্রথমেই বলে রাখি এই দিনে যদি আপনি পালন করতে চান তাহলে প্রথমে যে বিষয়টি করতে হবে তা হলো সংকল্প গ্রহণ। যেকোনো ব্রত রাখার পূর্বে এই সংকল্প গ্রহণ অত্যন্ত আবশ্যক, কারণ যেকোন ব্রত রাখার পূর্বে যদি আপনি এই সংকল্প গ্রহণ করতে পারেন তাহলে ভগবান স্বয়ং ভক্তকে সেই শক্তি প্রদান করে যাতে সে এই ব্রতটি রাখতে সক্ষম হয়।

তাই এই পবিত্র দিন পালনের পূর্বে সকালবেলা ঘুম থেকে ওঠার পর সংকল্প গ্রহণ করুন এই মুহূর্তে ঘুম থেকে যদি আপনি উঠতে পারেন সেটি সবথেকে ভালো হয়। ঘুম থেকে ওঠার পর বিছানায় বসেই আপনি প্রথমে ভগবান শ্রীকৃষ্ণকে মনে মনে প্রণাম জানিয়ে এই সংকল্প গ্রহণ করুন, যে আপনি আজ নিজেকে তার সেবায় নিয়োজিত করবেন।তিনি যেন আপনাকে সেই শক্তি প্রদান করে যাতে আপনি এই দিনটি সুন্দরভাবে পালন করতে সক্ষম হন সংকল্প গ্রহণের পর এবার সকাল-সকাল স্নান সেরে নিন।

এবার যে স্থানে আপনি  ভগবান বা আপনার মন্দিরটি ভালো করে পরিষ্কার নিন। পারলে বিভিন্ন রঙের সুসজ্জিত বর্তমান যে বিভিন্ন রঙে রঙে রং বেরংয়ের লাইট পাওয়া যায় সেই আপনি মন্দির প্রাঙ্গণে সাজাতে পারে এই কাজ আপনি সেই দিন আগে বন্ধুরা এখানে একটি বিষয় মনে রাখা প্রয়োজন যে,

জন্মাষ্টমী 2022 ছবি 10
janmashtami images

জন্মাষ্টমী পালন উপবাস কিভাবে করবেন

এই জন্মাষ্টমী পালন করতে চান তাহলে আগের দিন কিন্তু আপনাকে অতি অবশ্যই নিরামিষ আহার গ্রহণ করতেই হবে। এবং জন্মাষ্টমী উপবাস রাখা প্রয়োজন আপনি নিরাশ করতে পারেন অথবা জল খেয়ে উপোস করতে পারেন। অথবা ফল খেয়েও আপনি উপবাস রাখতে পারেন। তবে এই দিন বিষয়টি খেয়াল রাখবেন অনেকের কাছে এই সারাদিন না খেয়ে থাকা একটু কঠিন হতে পারে কিন্তু বন্ধুরা কথা দিলাম যদি আপনি একবার সংকল্প গ্রহণ করতে পারেন দেখবেন আপনি কিন্তু এই বিষয়টি খুব সহজেই করতে পারছেন। দিনটি সম্পূর্ণ উপস রাখার পর যে বিষয়গুলি এই দিনে করা প্রয়োজন তাহলো, বাড়িতে যদি ভগবান শ্রী কৃষ্ণের মূর্তি ছবি বা রাধাকৃষ্ণের যুগল মূর্তি থাকে অথবা গোপালের মূর্তি থাকে।

শ্রীকৃষ্ণের মূর্তি স্থাপন এবং ভোগ নিবেদন

প্রথমে নির্দিষ্ট জায়গায় সেটিকে স্থাপন করুন এবং তারপর ভগবানের উদ্দেশ্যে বিভিন্ন প্রকার এবং পূজার সামগ্রী আয়োজন করুন। ভগবান শ্রীকৃষ্ণের অভিষেকের উদ্দেশ্যে সর্বপ্রথম পঞ্চামৃত অথবা পঞ্চগব্য, অতি অবশ্যই সংগ্রহ করুন এর সঙ্গে তুলসী পাত্‌ হলুদ, সাদা রঙের যেকোনো ফুল, একটি ঘৃণ্য তেলের প্রদীপ, শঙ্খ, এবং ভগবানের ভোগের উদ্দেশ্যে বিভিন্ন খাবারের আয়োজন করুন ভগবানের জন্য এক প্রকার মিষ্টান্ন জাতীয় দ্রব্য অতি অবশ্যই কিন্তু নিবেদন করবেন। এই সমস্ত কিছুর আয়োজন সময় সারাদিনে যখনই সময় পাবেন মনে মনে কৃষ্ণ মন্ত্র জপ করবেন,

জন্মাষ্টমী 2022 ছবি 7
janmashtami images

জন্মাষ্টমী পূজার মন্ত্র ও অভিষেক ক্রিয়া

অর্থাৎ যে হরে কৃষ্ণ মহামন্ত্র সেই মন্ত্রটি এই দিন অবশ্যই অন্তত 108 বার অতি অবশ্যই উচ্চারণ করবেন, এই পবিত্র দিনে আর যে কাজটি অবশ্যই করতে হয় সেটি হল ভাগবত পাঠ, ভাগবত গ্রন্থটির ১০ম এইদিন পাঠ করতে হয়। আর ভাগবত গ্রন্থটির না থাকেতাহলে পবিত্র গীতা গ্রন্থটির যেকোন অন্তত একটি শ্লোক তার অর্থসহ এই দিন অবশ্যই পাঠ করবেন। যদি সম্ভব হয় গীতার দ্বিতীয় এবং তৃতীয় অধ্যায় পাঠ করবেন সারাদিন এই সমস্ত ক্রিয়া সম্পাদনের পর রাত্রি 12:03 থেকে 12:46 পর্যন্ত সময়কালে ভগবানের অভিষেক ক্রিয়া এবং পূজা সম্পন্ন করুন।

তারপর পূজা শেষে ভগবানের উদ্দেশ্যে আয়োজিত বিভিন্ন প্রকার ভোগ নিবেদন করুন। এই দিন রাত্রি জাগরন করে থাকেন এবং পরের দিন ভগবানের প্রসাদ গ্রহণ করে পারণ ক্রিয়া সমাপ্ত করেন। বন্ধুরা খুব সহজভাবে আপনি এগুলো পালন করতে পারেন এবং একবার যদি এগুলি আপনি পালন করেন দেখবেন মনের মধ্যে জমে থাকা সকল দুঃখ কষ্ট দূর হয়ে এক অপার শান্তি অনুভব করছেন।

কৃষ্ণ জন্মাষ্টমী পূজার মন্ত্র

পারণ আরম্ভের মন্ত্র: “সর্বায় সর্বেশ্বরায় সর্বপতয়ে সর্বসম্ভবায় গোবিন্দায় নমো নমঃ।”
পারণান্তে মন্ত্র: “ভূতায় ভূতেশ্বরায় ভূতপতয়ে ভূতসম্ভবায় গোবিন্দায় নমো নমঃ।”
এ ভাবে জন্মাষ্টমীর ব্রত পালন করতে হয়।

পূজার মন্ত্র

জন্মাষ্টমী 2022 এর ছবিগুলি | janmashtami 2022 images

শুভ জন্মাষ্টমী এর বিশেষ দিনে বিশেষ কিছু ছবির কালেকশন নিয়ে হাজির হয়েছি আমরা, আশা করি এই ছবিগুলো ভালো লাগবে, তাহলে চলুন ছবিগুলি দেখি এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করি।

জন্মাষ্টমী 2022 সময়সূচি

শুরুঃ ১৮ আগস্ট বৃহস্পতিবার রাত্রি ন’টায় 21 মিনিটে।
শেষঃ ১৯ আগস্ট রাত্রি দশটা বেজে 59 মিনিটে।

জন্মাষ্টমী ২০২২ বাংলা তারিখ

১লা ভাদ্র ১৪২৯ থেকে ২লা ভাদ্র ১৪২৯

জন্মাষ্টমী পূজা পদ্ধতি

আমাদের এই পোস্টে বিস্তারিত পুজা পদ্ধতি আলোচনা করা হয়েছে।

কৃষ্ণের অভিষেক মন্ত্র

পারণ আরম্ভের মন্ত্র: “সর্বায় সর্বেশ্বরায় সর্বপতয়ে সর্বসম্ভবায় গোবিন্দায় নমো নমঃ।”
পারণান্তে মন্ত্র: “ভূতায় ভূতেশ্বরায় ভূতপতয়ে ভূতসম্ভবায় গোবিন্দায় নমো নমঃ।”

জন্মাষ্টমী 2022 সরকারি ছুটি

১৯ এ আগস্ট ২০২২ সরকারি ছুটি ঘোষণা করেছে এইবছর।

জন্মাষ্টমী কবে?

শুরুঃ ১৮ আগস্ট বৃহস্পতিবার রাত্রি ন’টায় 21 মিনিটে।
শেষঃ ১৯ আগস্ট রাত্রি দশটা বেজে 59 মিনিটে।

  • যদি এই পোস্টটি আপনি উইকিপিডিয়া থেকে পড়তে চান এই লিঙ্কে যেতে পারেন Source

আশা করি দর্শক বন্ধুরা এই পোস্ট থেকে অনেকখানি সমৃদ্ধ হয়েছেন। 

আমাদের এই ছোট প্রতিবেদনটি কেমন লাগলো আপনাদের? আশা করি ভালো লেগেছে? যদি ভালো লেগে থাকে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন

এবং যদি আপনাদের কোনো সাজেশন থাকে অথবা কোনো ভালো স্ট্যাটাস বা অয়েবসাইটে লিস্ট করাতে চান সেটিও আমাদেরকে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না এবং আমাদের ওয়েবসাইট ফিউচার বাংলা ডট ইন এ ভিসিট করবার জন্য ধন্যবাদ,ভালো থাকবেন।

আমি সৌভিক মৃধা, আমি ২০২০ সালে আমার স্নাতক পাশ করি, তারপর বিগত কয়েক বছর ধরে ব্লগিং করছি এবং আমি নতুন প্রযুক্তি বা নতুন নতুন তথ্য সম্পর্কে জানতে ভালোবাসি। বর্তমানে আমি অন্য ওয়েবসাইট জন্য এবং আমার নিজের ওয়েবসাইটের জন্য আর্টিকেল লিখছি।

Leave a Comment