iPhone 14 Pro মূল্য, মুক্তির তারিখ, রং, ক্যামেরা এবং আরও অনেক কিছু

Rate this post

কয়েক মাস ফাঁস এবং জল্পনা-কল্পনার পর, অ্যাপল অবশেষে সেপ্টেম্বর অ্যাপল ইভেন্টে iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max প্রকাশ করেছে। এবং এই জোড়া আইফোন কিছু উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে।

শুধু কুখ্যাত ডিসপ্লে খাঁজই শেষ হয়ে যায়নি, তবে iPhone 14 Pro তে একটি 48-মেগাপিক্সেল প্রধান ক্যামেরা, একটি নতুন A16 বায়োনিক চিপ এবং অন্যান্য উন্নতিও রয়েছে। আসলে, আমরা বলব যে এটি কিছু সময়ের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য আইফোন প্রো আপডেটগুলির মধ্যে একটি এবং স্ট্যান্ডার্ড আইফোন 14 বা আইফোন 14 প্লাসের চেয়ে অনেক বেশি অফার করে।

iPhone 14 Pro এবং iPhone 14 Pro max সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে পাবেন।

আইফোন 14 প্রো তে যা যা নতুন কিছু বৈশিষ্ঠ আছে

iPhone 14 Pro notch
iPhone 14 Pro
  • iPhone 14 Pro তে বড় notch কমন হয়েছে এবং এর জায়গায় ফেস আইডি সেন্সর এবং সামনের দিকের ক্যামেরা রাখার জন্য একটি বড়ির আকৃতির কাট-আউট রয়েছে।
  • এই কাট-আউটটিকে “ডাইনামিক আইল্যান্ড” বলা হয় যা সতর্কতার উপর নির্ভর করে আকার পরিবর্তন করে, যেমন কল বা ফেস আইডি ব্যবহার, চার্জে এয়ারপড এবং ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি।
  • নতুন ডিসপ্লেটি এখন 1,600 নিট-এ উজ্জ্বল এবং এতে পাতলা বেজেল রয়েছে। এবং সূর্যের আলোতে ব্যবহারের জন্য সর্বোচ্চ উজ্জ্বলতা 2,000 nits-এর উপরে।
  • এখন একটি সর্বদা-অন ডিসপ্লে রয়েছে, নতুন প্রযুক্তিকে ধন্যবাদ যা 1Hz-এর মতো কম রিফ্রেশ করার অনুমতি দেয়, সেইসাথে একটি নতুন LTPO প্যানেল কম-পাওয়ার মোডের জন্য স্ক্রীনটিকে গুরুতরভাবে ম্লান করতে দেয়৷
  • একটি নতুন A16 বায়োনিক চিপ 16 বিলিয়ন ট্রানজিস্টরের শক্তিকে দক্ষতার সাথে মিশ্রিত করে। এটি একটি 4-ন্যানোমিটার প্রক্রিয়ার উপর নির্মিত, একটি 6-কোর CPU সহ যা A15 বায়োনিককে হারায়, তবুও প্রতিযোগিতার তুলনায় কম শক্তি গ্রহণ করে; Snapdragon 8 Gen 1 মনে করুন। ডায়নামিক আইল্যান্ডকে পাওয়ার জন্য 50% বেশি ব্যান্ডউইথ এবং একটি ডিসপ্লে ইঞ্জিন সহ একটি 5-কোর GPU রয়েছে। নিউরাল ইঞ্জিন এখন কম্পিউটেশনাল ফটোগ্রাফিতে সাহায্য করার জন্য প্রতি সেকেন্ডে 17 ট্রিলিয়ন অপারেশন পরিচালনা করতে পারে।
  • অ্যাপলের নতুন ফটোনিক ইঞ্জিনকে ধন্যবাদ, iPhone 13 Pro থেকে 2x পর্যন্ত পারফরম্যান্স সহ একটি নতুন 48MP ক্যামেরা আরও বিশদ-সমৃদ্ধ ফটো এবং উন্নত কম-আলো ফটোগ্রাফির প্রতিশ্রুতি দেয়। ProRAW 48-মেগাপিক্সেলের অসংকুচিত ফটোগুলির সাথেও ব্যবহার করা যেতে পারে, সাদা ব্যালেন্স এবং টোন ম্যাপিং সামঞ্জস্য করার জন্য আরও সম্পাদনা নমনীয়তা সক্ষম করে৷
  • তিনটি ক্যামেরাই (প্রধান, টেলিফটো, আল্ট্রাওয়াইড) সবই উন্নত কম আলোর ফটোগ্রাফি পায়। 9টি এলইডি সহ একটি নতুন ফ্ল্যাশ এটিকে সহজতর করতে সহায়তা করে৷
  • ভিডিওর জন্য, সিনেম্যাটিক মোডের জন্য প্রতি সেকেন্ডে 40 ফ্রেম পর্যন্ত 4K রেজোলিউশন রয়েছে এবং উন্নত ভিডিও স্থিতিশীলতার জন্য নতুন অ্যাকশন মোড ব্যবহার করা হয়েছে।
  •  অ্যাপল “সারাদিন ব্যাটারি লাইফ” প্রতিশ্রুতি দেয়।
  • ক্র্যাশ সনাক্তকরণও রয়েছে তাই iPhone 14 Pro স্বয়ংক্রিয়ভাবে জরুরী পরিষেবাগুলিতে কল করতে পারে যদি এটি সনাক্ত করে যে আপনার ক্র্যাশ হয়েছে।
iPhone 14 Pro নতুন কিছু বৈশিষ্ঠ
iPhone 14 Pro নতুন কিছু বৈশিষ্ঠ

iPhone 14 Pro ডিজাইন এবং ডিসপ্লে

অ্যাপল অবশেষে iPhone 14 Pro এবং আইফোন 14 প্রো ম্যাক্সের এর সাথে ডিসপ্লে খাঁজকে হত্যা করেছে। এর জায়গায় একটি একক পিল-আকৃতির ডিসপ্লে কাট-আউট রয়েছে।

অনেক সেরা অ্যান্ড্রয়েড ফোনে একক পাঞ্চ-হোল ক্যামেরা কাটআউট ব্যবহার করা হলে, আপনার মনে হতে পারে একটি বড়ির আকৃতি বোবা দেখাবে। কিন্তু ডায়নামিক দ্বীপের আকারে এখানে বর্ধিত কার্যকারিতা রয়েছে।

এটিই অভিনব নাম অ্যাপল একটি কাট-আউট দিয়েছে যা আপাতদৃষ্টিতে সফ্টওয়্যার এবং গ্রাফিক্সের মাধ্যমে বিস্তৃত হতে পারে, সতর্কতার একটি পরিসীমা যোগাযোগ করতে, এয়ারপডগুলি সঠিকভাবে সংযোগ করছে তা নিশ্চিত করা থেকে শুরু করে ফোনটি চার্জ করা শুরু করেছে এবং নির্দিষ্ট ব্যাকগ্রাউন্ড কার্যকলাপ নির্দেশ করতে প্রসারিত হয়েছে; যখন সঙ্গীত বাজছে তখন এটি একটি দ্বীপ হয়ে যায়।

iPhone 14 Pro
iPhone 14 Pro

ডিসপ্লের ক্ষেত্রে, আইফোন 14 প্রো এবং আইফোন 14 প্রো ম্যাক্সের জন্য আকারগুলি যথাক্রমে 6.1 ইঞ্চি এবং 6.7 ইঞ্চি থাকে।

কিন্তু শুধুমাত্র বেজেলগুলিই স্লিমার নয়, একটি নতুন LTPO প্যানেল ব্যবহার করা হয় যাতে রিফ্রেশ রেট 120Hz থেকে 1Hz-এ স্কেল করা যায়। এটি করার মাধ্যমে নতুন সর্বদা-অন ডিসপ্লে সক্রিয় করার সময়ও ব্যাটারি লাইফ বাঁচানো যেতে পারে, যা ফোন লক থাকা অবস্থায়ও বিজ্ঞপ্তি এবং তথ্য দেখাতে পারে, সবই আইফোন বাড়ানো বা ডিসপ্লে ট্যাপ না করে।

এবং যারা তাদের আইফোনে চলাফেরা করার মতো জিনিস দেখতে পছন্দ করেন তাদের জন্য, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max এখন 1,600 nits এর উজ্জ্বলতা হিট করতে পারে, বাইরের ব্যবহারের জন্য 2,000 nit এর সর্বোচ্চ উজ্জ্বলতা সহ। এটি শক্তিশালী Samsung Galaxy S22 Ultra থেকে উজ্জ্বল।

আইফোন 14 প্রো এবং আইফোন 14 প্রো ম্যাক্সের বাকি ডিজাইনটি আইফোন 13 প্রো এবং আইফোন 13 প্রো ম্যাক্সের মতোই। প্রান্তগুলি সমতল থাকে এবং আগের মতো স্টেইনলেস স্টিলের তৈরি।

iPhone 14 Pro এর ক্যামেরা

iPhone 14 Pro camera

iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max উভয়ই নতুন 48-মেগাপিক্সেল প্রধান ক্যামেরা পেয়েছে।

ক্যামেরা গুলি আরও বিস্তারিত এবং ভাল কম-আলো ফটোগ্রাফি সহ উচ্চ রেজোলিউশন ফটোগুলিকে সক্ষম৷ কিন্তু একটি সাধারণ লেন্স বুস্ট এর চেয়ে আরও বেশি কিছু আছে।

একটি কোয়াড-পিক্সেল সেন্সর সহ, নতুন প্রধান ক্যামেরাটি 2.44 µm এর সমতুল্য একটি বড় কোয়াড পিক্সেলে চার পিক্সেলকে একত্রিত করে, এবং সেন্সরকে ছবি তোলার সাথে মানিয়ে নেওয়ার অনুমতি দেয়। তাই যখন ফটোগুলি, ডিফল্টরূপে, একটি পরিচালনাযোগ্য 12MP সমাধান করা হবে, সেখানে আরও বিশদ ক্যাপচার করার সুযোগ রয়েছে এবং আরও অনেক বেশি আলো দেওয়া যায়৷

নতুন প্রো আইফোনের ‘প্রো’ উপাদানটিকে সত্যিকার অর্থে ঘরে তোলার জন্য, ProRAW মোড এখন অনেক বেশি সম্পাদনা সম্ভাবনা সক্ষম করার জন্য আনকমপ্রেসড 48MP ফটো ক্যাপচার করতে পারে। এবং ভিডিও অনুরাগীদের জন্য, 48 এমপি ক্যামেরা সিনেমাটিক মোডে প্রতি সেকেন্ডে 30 ফ্রেমে 4K এর জন্য অনুমতি দেয়; দুঃখজনকভাবে এখানে কোন 8K ভিডিও ক্যাপচারের অফার নেই।

দ্বিতীয় প্রজন্মের সেন্সর-শিফ্ট অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন এবং A16 বায়োনিক চিপের নিউরাল ইঞ্জিনের স্মার্ট প্রসেসিং (পরে আরও বেশি) কঠিন ভূখণ্ড জুড়ে গতিতে চলার সময় ভিডিও স্থিতিশীলতার জন্য একটি নতুন অ্যাকশন মোড প্রদান করে।

48MP ক্যামেরাটি সম্পূর্ণ-রেজোলিউশন ফটো এবং 4K ভিডিও কোনো ডিজিটাল জুম ছাড়াই প্রধান সেন্সরের মাঝামাঝি 12 মেগাপিক্সেল ব্যবহার করে একটি নতুন 2x জুম মোড সক্ষম করে৷

আল্ট্রাওয়াইড এবং টেলিফোটো ক্যামেরা 12MP-তে লেগে থাকলেও সেগুলিকে উন্নত করা হয়েছে। টেলিফটো ক্যামেরা এখনও 3x অপটিক্যাল জুম হিট করে কিন্তু এটি একটি 6x অপটিক্যাল জুম পরিসরের সাথে আসে। এবং আল্ট্রাওয়াইড ক্যামেরা এখন তীক্ষ্ণ ছবি এবং একটি উন্নত ম্যাক্রো মোডের জন্য 1.4 µm পিক্সেল ব্যবহার করছে।

নতুন 12MP TrueDepth ফ্রন্ট-ফেসিং ক্যামেরা একটি ƒ/1.9 অ্যাপারচার সহ আসে যা ফটো এবং ভিডিওর জন্য আরও ভাল কম-আলো পারফরম্যান্স সক্ষম করে এবং প্রথমবার অটোফোকাস পায়। এটি আরও ভাল কম-আলোতে ফটো ক্যাপচার এবং আরও দূরে থেকে গ্রুপগুলির উন্নত শটগুলির জন্য অনুমতি দেবে।

কম্পিউটেশনাল ফটোগ্রাফির দিক থেকে, অ্যাপলের নতুন ফোটোনিক ইঞ্জিন রয়েছে যা তিনটি ক্যামেরা জুড়েই মধ্য থেকে কম আলোর পারফরম্যান্সের প্রতিশ্রুতি দেয়; মূল ক্যামেরায় 2x বুস্ট, আল্ট্রাওয়াইডে 3x, এবং টেলিফটো ক্যামেরায় 2x, সেইসাথে সামনের ক্যামেরায় 2x উন্নতি।

অ্যাপলের ডিপ ফিউশন এআই প্রযুক্তির উপর ভিত্তি করে ফোটোনিক ইঞ্জিন দৃশ্যত সূক্ষ্ম টেক্সচার সংরক্ষণ, আরও ভাল রঙ প্রদান এবং একটি ফটোতে আরও তথ্য বজায় রাখার সময় ফটোতে আরও বিস্তারিত প্রক্রিয়া করবে।

এই সবের উপরে, একটি নতুন “অ্যাডাপ্টিভ ট্রু টোন ফ্ল্যাশ” নয়টি এলইডি ব্যবহার করে আলোর অবস্থার সাথে আরও ভালভাবে খাপ খাইয়ে নিতে এবং কম আলোর ফটোগ্রাফি আরও বাড়িয়ে তুলতে।

iPhone 14 Pro এর চিপসেট

iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max উভয়ই নতুন A16 Bionic চিপ পেয়েছে। ইতিমধ্যেই দ্রুত A15 বায়োনিকের উপর ভিত্তি করে, 6-কোর CPU প্রতিযোগিতার তুলনায় 40% পর্যন্ত দ্রুততর (মনে করুন Qualcomm-এর Snapdragon 8 Gen 1)। তবুও 4-ন্যানোমিটার প্রক্রিয়ার উপর নির্মিত এবং 16 বিলিয়ন ট্রানজিস্টর খেলা, চিপের দুটি উচ্চ-পারফরম্যান্স কোর আগের তুলনায় 20% কম শক্তি খরচ করে।

5-কোর জিপিইউ 50% বেশি ব্যান্ডউইথ অফার করে, যা আরও গেমিং পারফরম্যান্স এবং স্লিকার গ্রাফিক্যালি ইনটেনসিভ অ্যাপ সরবরাহ করবে। এবং ডায়নামিক আইল্যান্ডের যত্ন নেওয়ার জন্য মিশ্রণে একটি ডিসপ্লে ইঞ্জিন যুক্ত করা হয়েছে।

কিন্তু আইফোনের কর্মক্ষমতার অভাব নেই, তাই এখানে আকর্ষণীয় বিষয় হল নিউরাল ইঞ্জিন এখন প্রতি সেকেন্ডে 17 ট্রিলিয়ন অপারেশন এবং ফটো প্রতি 4 ট্রিলিয়ন অপারেশন পরিচালনা করতে পারে। ইমেজ সিগন্যাল প্রসেসরের সাথে একযোগে কাজ করা, এর অর্থ হওয়া উচিত iPhone 14 Pro এর গণনামূলক ফটোগ্রাফি দক্ষতা খুব চিত্তাকর্ষক।

ব্যাটারি এবং 20w দ্রুত চার্জিং এর সুবিধা

Apple কোনো ব্যাটারির মাপ প্রকাশ করেনি কিন্তু প্রতিশ্রুতি দিয়েছে আইফোন 14 প্রো এবং 14 প্রো ম্যাক্স “সারাদিনের ব্যাটারি লাইফ” প্রদান করবে। আমাদের পরীক্ষায় সেটা দেখতে হবে। একটি 20W অ্যাডাপ্টারের সাথে দ্রুত চার্জ করার অফার রয়েছে যা প্রায় 30 মিনিটের মধ্যে ব্যাটারি 50% পূরণ করে।

স্টোরেজ এবং  র‍্যাম

র‍্যামের কোন উল্লেখ ছিল না, ক্ষমতা বা প্রকার, তবে আশা করি iPhone 14 Pro এবং 14 Pro Max উজ্জ্বলভাবে দ্রুত হবে। স্টোরেজ 128GB, 256GB, 512GB এবং 1TB বিকল্পে আসবে।

iPhone 14 Pro আউটলুক

এক নজরে ক্রমবর্ধমান আপগ্রেডের মতো যা মনে হতে পারে, এখানে পরিবর্তনগুলি একটি উল্লেখযোগ্য আইফোন আপডেট এবং আমাদের সেরা ফোনের তালিকার প্রতিযোগী তৈরি করতে যোগ করতে পারে।

ডায়নামিক দ্বীপটি কিছুটা অদ্ভুত শোনাতে পারে, তবে এটি একটি প্রয়োজনীয় অসুবিধার পরিবর্তে কীভাবে ডিসপ্লে কাট-আউট এবং নচগুলি একটি বৈশিষ্ট্য হিসাবে ব্যবহার করা যেতে পারে তার মান নির্ধারণ করতে পারে। এবং তৃতীয় পক্ষের সমর্থন সহ, নতুন সতর্কতা বৈশিষ্ট্যটি স্মার্ট উদ্দেশ্যে সমস্ত বিষয়ে ব্যবহার করা যেতে পারে।

তারপর 48MP ক্যামেরা আছে। যদিও অ্যান্ড্রয়েড ফোনগুলি উচ্চ-মেগাপিক্সেল সেন্সরগুলির জন্য অপরিচিত নয়, একটি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার স্তরে অ্যাপলের কম্পিউটেশনাল ফটোগ্রাফির ব্যবহার সত্যিই সেরা ক্যামেরা ফোনগুলির জন্য একটি নতুন মান সেট করতে পারে৷

iPhone 14 Pro এর মূল্য

প্রি-অর্ডার 9 সেপ্টেম্বর ভারতীয় সময় 5:30 PM থেকে শুরু হচ্ছে।
16 সেপ্টেম্বর থেকে পাওয়া যাবে। Apple এর ওয়েবসাইট অনুসারে স্মার্টফোন টির মূল্য – EMI সহ ₹15288.00 / প্রতি মাস থেকে, অথবা ₹129900.00 টাকা ।

এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ। এই ধরনের আরও তথ্যপূর্ণ এবং প্রযুক্তি বিষয়বস্তু জানার  জন্য এখানে ক্লিক করুন

click here
iPhone 14 Pro
কয়েক মাস ফাঁস এবং জল্পনা-কল্পনার পর, অ্যাপল অবশেষে সেপ্টেম্বর অ্যাপল ইভেন্টে iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max প্রকাশ ...
Read More
Qualcomm Snapdragon 6 Gen 1 and 4 gen 1 chipset
Qualcomm যথাক্রমে Snapdragon 6 এবং Snapdragon 4 সিরিজের অধীনে, মিড-রেঞ্জ ফোন এবং বাজেট ফোনগুলির জন্য দুটি নতুন স্ন্যাপড্রাগন chipset ঘোষণা ...
Read More
Realme C33
Realme 6th সেপ্টেম্বর মঙ্গলবার, একটি নতুন C-সিরিজ স্মার্টফোন লঞ্চ করার বিষয়টি নিশ্চিত করেছে, যার নাম Realme C33। স্মার্টফোনটিতে একটি 50MP ...
Read More
HUAWEI NOVA 10 AND NOVA 10 PRO 1
HUAWEI বার্লিনে IFA 2022 কনজ্যুমার ইলেকট্রনিক্স শো-তে একেবারে নতুন Nova 10 এবং Nova 10 Pro মিডরেঞ্জার ডিভাইস উন্মোচন করেছে। দুটি ...
Read More
Sony Xperia 5 IV
Sony Xperia 5 সিরিজের একটি নতুন পুনরাবৃত্তি প্রকাশ করছে। Xperia 5 IV -তে আগের প্রজন্মের থেকে একাধিক উন্নতি থাকবে, যেমন ...
Read More
Lenovo X1 Fold 2022
Lenovo আমাদেরকে তার Fast Gen ফোল্ডেবল-ডিসপ্লে ল্যাপটপ, X1 Fold, 2019 সালে দেখিয়েছিল। এটি সেই সময়ে বেশ ভবিষ্যতবাদী ছিল। পরবর্তীতে Lenovo ...
Read More
JBL Tour PRO 2 ইয়ারবাড
JBL Tour PRO 2 ইয়ারবাডের একটি চমত্কার নিফটি বৈশিষ্ট্য রয়েছে যা তাদের প্রতিযোগিতা থেকে আলাদা করে। JBL হারমান ইন্টারন্যাশনালের মালিকানাধীন ...
Read More
Nokia 2660 Flip
স্মার্টফোন ব্র্যান্ড Nokia তাদের নতুন ফিচার ফোন Nokia 2660 Flip ভারতে লঞ্চ করেছে। ফোনটি 4G LTE কানেক্টিভিটির সাথে লঞ্চ করা ...
Read More
samsung-one-ui-5.0
স্যামসাং এই বছরের শেষের দিকে তার অ্যান্ড্রয়েড-ভিত্তিক সফ্টওয়্যার, Samsung One UI 5.0 এর সর্বশেষ সংস্করণ উন্মোচন করবে বলে আশা করা ...
Read More
CyberOne, Xiaomi
11 আগস্ট বেইজিং -এ Xiaomi- এর নতুন পণ্য পরিচিতি ইভেন্টে , CyberOne , কোম্পানির প্রথম হিউম্যানয়েড রোবট, অন্যান্য উদ্ভাবনী পণ্যগুলির ...
Read More

আমি , চঞ্চল হালদার আমি বিগত ২ বছর ধরে ব্লগিং করছি এবং আমি নতুন প্রযুক্তি বা টেকনলজি এর সম্বন্ধে জানতে পছন্দ করি। বর্তমানে আমি আমার নিজের ওয়েবসাইট futurebangla.in এর জন্য আর্টিকেল লিখছি।

Leave a Comment