ইলেক্ট্রিক সাইকেল নেওয়ার আগে কোন কথা মনে রাখবেন (২০২২) | You must know before buying your E-cycle (2022)

Rate this post

ইলেক্ট্রিক সাইকেল এর বিষয়েঃ

এক্সরসাইজ করার জন্য সব থেকে পছন্দ করা হচ্ছে ইলেকট্রিক সাইকেল। আজকাল ই-সাইকেল লোকজন ফিট থাকার জন্য ব্যবহার করে এবং ইলেক্ট্রিক বাইক অনেক পপুলার হতে পারে। ইলেকট্রিক সাইকেল স্বাস্থ্যের সাথে সাথে পরিবেশের জন্যও খুবই ভাল। 

ইলেক্ট্রিক সাইকেল এর বিবরণ

আমাদের দেশের রিপোর্টে ইলেক্ট্রিক বাইসাইকেল বা ই-বাইক গত বছর এর তুলনায় এ বছর অনেক সংখ্যা বিক্রি হয়। 2020-সাল এ দেশে ইলেক্ট্রিক বাইসাইকেল/ই-বাইক এর মার্কেট 7.70 কোটি টাকা ছিল যা বছর 2021-সাল এ দুগুন হয়েছে। যদি হিসাব নিকাশ থেকে দেশে ই-বাইক 2026 পর্যন্ত মার্কেট মার্কেট 226 টাকা কোটি পর্যন্ত বাবসা হতে পারে। 

আজকাল অনেক কম্পানি ইলেক্ট্রিক সাইকেল বা ই-বাইক এর নতুন নতুন ব্র্যান্ড লাঞ্চ করছেন ভারতে। তাই একটি নতুন ইলেক্ট্রিক বাইক নেওয়ার আগে অনেক কথা মনে রাখা দরকার। 

প্রথম প্রথম আমাদের এখানে ইলেকট্রিক সাইকেল কম পাওয়া যেত এবং কম পাভারের ইলেক্ট্রিক বাইক দেখা যেত বেশি এবং তার জন্য হাই পাওয়ারের ই-বাইক খুবই দরকার ছিল। 

যদি আপনি বেশি স্পীড পছন্দ করেন তাহলে আপনার ইলেক্ট্রিক সাইকেল বা রোডস্টার সাইকেল কেনার আগে চিন্তা করা উচিত। যদি সাইকেলকে উঁচু পাহাড়ি /বা উঁচু রোডের উপর চালানো হয় তার জন্য দরকার খুব পাওয়ারফুল বৈদ্যুতিক মোটর এবং হাই ক্যাপেসিটি ব্যাটারীযুক্ত বৈদ্যুতিক বাইক। 

কোথায় ও ঘুরতে গেলে কেমন ইলেকট্রিক বাইক সঠিক?

আজকাল যেমন ইলেক্ট্রিক সাইকেল মার্কেটে যেগুলো আপনি ভাজ ও করতে পারবেন। আপনি যদি কোনো জায়গায় যান এবং আপনার সাথে আপনার সাইকেল ও নিয়ে যেতে চান তাহলে তার জন্য ভাজ করা জায় এমন ইলেক্ট্রিক বাইক সঠিক। 

ইলেকট্রিক সাইকেল বা ই-বাইক কেনার আগে আমাদের বাজেটও খেয়াল রাখতে হবে। ইলেক্ট্রিক সাইকেল 5,000 টাকা থেকে 1 লাখ টাকা পর্যন্ত ও আছে। ইলেক্ট্রিক সাইকেল এর দাম নির্ভর করে তার ফিচারের উপর।  

ইলেক্ট্রিক সাইকেল কেনার আগে তার সার্ভিসিং সম্পর্কেও জানতে হবে। আপনাকে জানতে হবে ইলেক্ট্রিক সাইকেল বা ই বাইকের সার্ভিসিং আপনার শহরে কোথায় কোথায় করা হয়।

শেষমেশ আপনাকে জানতে হবে ইলেক্ট্রিক বাইক বা ই-বাইক কেনার আগে জানতে হবে ইলেকট্রিক বাইকের অয়ারেনটি সম্পর্কে। ইলেক্ট্রিক সাইকেলে কয় মাস/সাল এর অয়ারেনটি পাওয়া যায় এবং এই অয়ারেনটি গুলিতে কি কি কভার করা হবে। 

সারসংক্ষেপ:

ইলেক্ট্রিক বাইক ব্যাবহার এর জন্য সুস্থ থাকার পাশাপাশি আপনার রোজগারের কাজগুলিও জন্যও ব্যাবহার করতে পারেন৷ ব্যবহার করে আমরা পেট্রোল/ডিজেল ও বাঁচাতে পারি, এর পাশাপাশি ই-বাইক আমাদের পরিবেশেকে সবুজ ও রাখে ।

Q: 2022 এ ইলেকট্রিক সাইকেল বা বাইক কেনা কি একটি সঠিক সিদ্ধান্ত?

Ans: ই-বাইক/সাইকেল কেনা একটি সঠিক সিদ্ধান্ত সেখানে স্বাস্থ্য ঠিক রাখা আছে এবং টাকাও বাঁচাতে পারে এবং যে আমাদের পরিবেশও নিরাপদ রাখে। 

FAQs:

এটা কি কেনা একটি সঠিক সিদ্ধান্ত?

ইবাই/সাইকেল কেনা একটি সঠিক সিদ্ধান্ত হল কিউঙ্কি সেখানে স্বাস্থ্য ঠিক রাখা আছে এবং টাকাও বাঁচাতে পারে। যে আমাদের পরিবেশও নিরাপদ রাখে। 

আমি সৌভিক মৃধা, আমি ২০২০ সালে আমার স্নাতক পাশ করি, তারপর বিগত কয়েক বছর ধরে ব্লগিং করছি এবং আমি নতুন প্রযুক্তি বা নতুন নতুন তথ্য সম্পর্কে জানতে ভালোবাসি। বর্তমানে আমি অন্য ওয়েবসাইট জন্য এবং আমার নিজের ওয়েবসাইটের জন্য আর্টিকেল লিখছি।

Leave a Comment