50,000 টাকার নিচে ভারতে 10টি সেরা ইলেকট্রিক স্কুটার | Under 50,000 Best 10 Electric Scuter.

Rate this post

ইলেকট্রিক স্কুটার ভূমিকা:

ভারতের মানুষের কাছে বৈদ্যুতিক যানবাহনকে গুরুত্ব দিন দিন বাড়ছে এবং পেট্রোল/ডিজেল গাড়ির থেকে ইলেকট্রিক স্কুটার বা ই-বাইক বেশি পছন্দ করছে। সরকার দেশে বৈদ্যুতিক গাড়ির প্রচারের জন্য প্রচুর ভর্তুকি দিচ্ছে। সেই কারণে অনেক নতুন অটো কোম্পানি নতুন নতুন মডেল লঞ্চ করছে।

ইলেকট্রিক স্কুটার এর বর্ণনা:

ইলেকট্রিক 2 চাকার ইলেকট্রিক গাড়ির মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে এবং ইলেকট্রিক স্কুটার তার কারনে সবার প্রিয় হয়ে উঠছে ধিরে ধিরে। অনেক কোম্পানি বাজারে নতুন মডেলের বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করেছে, কিন্তু গ্রাহকরা সস্তা এবং সাশ্রয়ী দামের ইলেকট্রিক স্কুটার বেছে নিতে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন কারন ইলেকট্রিক যানবাহন বাজারে নতুন। এই সমস্ত বিষয়গুলি মাথায় রেখে, আমরা ভারতের 50,000 টাকার মধ্যে 10টি সেরা বৈদ্যুতিক স্কুটার এর বিষয়ে সংক্ষেপে বর্ণনা করেছি৷

1.Ujaas eZy – এই বৈদ্যুতিক স্কুটারটির দাম 31,880 টাকা থেকে শুরু হয়৷ এই স্কুটারটি একবার চার্জে 60 কিলোমিটার পর্যন্ত চালানো যেতে পারে। এর মোটরের শক্তি 250W এবং এর ব্যাটারি 6-7 ঘন্টার মধ্যে চার্জ হতে সময় লাগে। এই ইলেকট্রিক স্কুটার eZyLA-এর মাত্র 1টি ভেরিয়েন্ট যেটা বাজারে লঞ্চ করেছে কোম্পানি।

Ujaas eZy
Ujaas eZy

এই ইলেকট্রিক স্কুটারটি Hero Electric, Optima, Avon E Lite এবং Ujaas eGo LA এর সাথে টক্কর দেয় । 

2.Velev Motors VEV 01 – এই স্কুটারটি বাজারে 32,500 টাকায় পাওয়া যায় এবং শুধুমাত্র 1টি ভেরিয়েন্টে পাওয়া যাচ্ছে বর্তমানে, VEV 01 STD৷ এই স্কুটারটির সর্বোচ্চ গতি 25 কিমি প্রতি ঘণ্টা চলে এবং এটি একবার চার্জে দিলে 75-80 কিলোমিটার পর্যন্ত যেতে পারে। এবং মোটরের শক্তি (250W) এবং এর ব্যাটারি 6-8 ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায়।

Velev Motors VEV 01
Velev Motors VEV 01

এই ইলেকট্রিক স্কুটারের প্রতিদ্বন্দ্বী হল Hero Electric Optima, Avon E Lite এবং Ujaas eGo LA। 

3.Ujaas eGo LA – এই স্কুটারটি বাজারে পাওয়া যাচ্ছে 34,880 – 39,880 টাকার মধ্যে। কোম্পানি এটি 2টি ভেরিয়েন্ট এবং 2টি রঙে লঞ্চ করেছে। Ujaas eGo LA বৈদ্যুতিক স্কুটারটি একবার চার্জে 75 কিলোমিটার যেতে পারে এবং এর ব্যাটারি 6-7 ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায়। এটিতে একটি 250 ওয়াট মোটর রয়েছে। 

Ujaas eGo LA
Ujaas eGo LA ইলেকট্রিক স্কুটার

এই ইলেকট্রিক স্কুটারের প্রতিদ্বন্দ্বী হল Hero Electric Optima, Komaki XGT KM এবং Avon E Lite।

4.Ampere V48 – এই স্কুটারটি কোম্পানি 1 ভেরিয়েন্ট এবং 1 রঙে বাজারে লঞ্চ করেছে 37,390 টাকায়। এই ইলেকট্রিক স্কুটারের রেঞ্জ একক চার্জে 45-50 কিমি এবং এটির সর্বোচ্চ গতি 25 কিমি প্রতি ঘণ্টা। এর মোটরটি 250 ওয়াট পাওয়ারের এবং কোম্পানি এটির ব্যাটারিতে 1 বছরের ওয়ারেন্টি দিয়েছে। 

Ampere V48 ইলেকট্রিক স্কুটার
Ampere V48 ইলেকট্রিক স্কুটার

এই ইলেকট্রিক স্কুটারের প্রতিদ্বন্দ্বী হল Hero Electric Optima, Komaki XGT KM এবং Hero Electric Flash.

5.Evolet Pony – কোম্পানি এই বৈদ্যুতিক স্কুটারটি 2টি ভেরিয়েন্ট এবং 1টি রঙে লঞ্চ করেছে৷ বাজারে এর দাম 39,499 – 49,499 টাকার মধ্যে। স্কুটারটি একবার চার্জে 60-65 কিমি যেতে পারে এবং এর সর্বোচ্চ গতি 25 কিমি প্রতি ঘণ্টা। এর ব্যাটারি 5-6 ঘন্টার মধ্যে চার্জ হয় এবং এতে একটি 250 ওয়াট মোটর রয়েছে।

Evolet Pony ইলেকট্রিক স্কুটার
Evolet Pony

 এই ইলেকট্রিক স্কুটারের প্রতিদ্বন্দ্বী হল – Bounce Infinity E1, Hero Electric Optima এবং Komaki XGT KM। 

6.Detel EV Easy Plus – এই বৈদ্যুতিক স্কুটারটি 1টি ভেরিয়েন্ট এবং 4টি রঙে বাজারে 39,999 টাকায় পাওয়া যাচ্ছে। স্কুটারটি একক চার্জে 60 কিমি পরিসীমা এবং এর সর্বোচ্চ গতি 25 কিমি প্রতি ঘণ্টা। কোম্পানি তার ব্যাটারিতে 2 বছর / 40000 কিমি ওয়ারেন্টি দিয়েছে এবং এর মোটরটি 250 ওয়াট পাওয়ারের। শহরে স্বল্প দূরত্বের জন্য এই স্কুটার তৈরি করেছে কোম্পানি। 

Detel EV Easy Plus ইলেকট্রিক স্কুটার
Detel EV Easy Plus

এই ইলেকট্রিক স্কুটারের প্রতিদ্বন্দ্বী হল TVS XL100, Bounce Infinity E1 এবং Hero Electric Optima। 

7.Merico Eagle-100(4.8) – এই বৈদ্যুতিক স্কুটারটি 1টি ভেরিয়েন্ট এবং 1টি রঙে বাজারে পাওয়া যাচ্ছে 42,850 টাকায়৷ এই স্কুটারটি একবার চার্জে 85 কিলোমিটার যেতে পারে। এর ব্যাটারি 6-7 ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ করা যায় এবং এর মোটর 250 ওয়াট পাওয়ার।

 Merico Eagle-100(4.8) ইলেকট্রিক স্কুটার
Merico Eagle-100(4.8)

এই ইলেকট্রিক স্কুটারের প্রতিদ্বন্দ্বী হল – Bounce Infinity E1, Hero Electric Optima এবং Komaki XGT KM। 

8.অ্যাম্পিয়ার রিও এলিট – এই বৈদ্যুতিক স্কুটারটি বাজারে পাওয়া যাচ্ছে 42,999- 59,990 টাকায়৷ এটি একক চার্জে 60 কিলোমিটার পর্যন্ত দূরত্ব কাভার করতে পারে এবং এর সর্বোচ্চ গতি 25 কিমি প্রতি ঘণ্টা। কোম্পানি তার ব্যাটারিতে 1 বছরের ওয়ারেন্টি দিয়েছে এবং এর মোটরটি 250 ওয়াট পাওয়ারের। কোম্পানি এই স্কুটারটি 2টি ভেরিয়েন্ট এবং 4টি রঙে লঞ্চ করেছে। 

ampere reo elite ইলেকট্রিক স্কুটার
ampere reo elite

এই ইলেকট্রিক স্কুটারের প্রতিদ্বন্দ্বী হল Bounce Infinity E1, Hero Electric Optima এবং Komaki XGT KM। 

9.Ampere Reo – কোম্পানি এই স্কুটারটি বাজারে লঞ্চ করেছে 43,490 – 62,500 টাকার দামের মধ্যে। এই স্কুটারটি 4টি ভেরিয়েন্ট এবং 7টি রঙে আসে। অ্যাম্পিয়ার রিও ইলেকট্রিক স্কুটারটি একবার চার্জে 60 কিলোমিটার পর্যন্ত যেতে পারে এবং এর সর্বোচ্চ গতি 25 কিমি প্রতি ঘণ্টা। এর ব্যাটারি 5-6 ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ করা যায় এবং এতে একটি 250 ওয়াট মোটর রয়েছে। এই

Ampere Reo ইলেকট্রিক স্কুটার
Ampere Reo

ইলেকট্রিক স্কুটারের প্রতিদ্বন্দ্বী হল – Bounce Infinity E1, Hero Electric Optima এবং Komaki XGT KM। 

10.Gemopai Miso – কোম্পানি এই স্কুটারটি 44,000 টাকায় বাজারে লঞ্চ করেছে। এই বৈদ্যুতিক স্কুটারটি 1টি ভেরিয়েন্ট এবং 4টি রঙে পাওয়া যায়। স্কুটারটি একবার চার্জে 60-75 কিমি যেতে পারে এবং এর সর্বোচ্চ গতি 25-35 কিমি প্রতি ঘণ্টা। এর ব্যাটারি 3-4 ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায় এবং এর মোটর 250 ওয়াট পাওয়ারের।

gemopai miso electric scooter
gemopai miso electric scooter

এই ইলেকট্রিক স্কুটারের প্রতিদ্বন্দ্বী হল TVS XL100, Bounce Infinity E1 এবং Hero Electric Optima।

সারসংক্ষেপ:

সময়ের সাথে সাথে দেশে বৈদ্যুতিক গাড়ির প্রবণতা বাড়বে, যাতে নতুন গ্রাহকরা বিনা দ্বিধায় বৈদ্যুতিক যান গ্রহণ করতে সক্ষম হবেন। ইলেকট্রিক স্কুটার পকেট বান্ধব হওয়ার পাশাপাশি পরিবেশের ক্ষতি করে না। এ ছাড়া বৈদ্যুতিক যানবাহন গ্রহণের মাধ্যমে আমরা তেল আমদানির ওপর আমাদের দেশের নির্ভরতা কমাতে পারি। এই সস্তা এবং সাশ্রয়ী বৈদ্যুতিক স্কুটারগুলির লঞ্চ দেশে বৈদ্যুতিক গাড়ির প্রসারেও অনেক সাহায্য করবে।এই সস্তা এবং সাশ্রয়ী বৈদ্যুতিক স্কুটারগুলির লঞ্চ দেশে বৈদ্যুতিক গাড়ির প্রসারেও অনেক সাহায্য করবে।

FAQs:

Q: ইলেকট্রিক স্কুটার কেনা কি ঠিক?

Evolet-Pony

Ans: একটি বৈদ্যুতিক স্কুটার কেনা একেবারেই সঠিক কারণ এটি চালানোর জন্য পেট্রোল/ডিজেল চালিত স্কুটারের চেয়ে বেশি খরচ হয়৷ এছাড়া এর রক্ষণাবেক্ষণেও কম খরচ হয়।

Q: ভারতের প্রথম বৈদ্যুতিক স্কুটার কোনটি?

Ans: Ather Energy-এর S340 মডেলটি ছিল দেশের প্রথম বৈদ্যুতিক স্কুটার। 

Q: ভারতের বৃহত্তম বৈদ্যুতিক স্কুটার কোম্পানিগুলি কোনটি?

Ans: আথার এনার্জি , রিভল্ট মোটরস , বাজাজ অটো , টিভিএস মোটর , হিরো ইলেকট্রিক , ওকিনাওয়া , ওলা ইলেকট্রিক , সিম্পল এনার্জি এবং ওকায়া ইলেকট্রিক হল দেশের সবচেয়ে বড় ইলেকট্রিক স্কুটার কোম্পানি।

Q: সবচেয়ে সস্তা বৈদ্যুতিক স্কুটার কোনটি?

Ans: হিরো ইলেকট্রিকের ফ্ল্যাশ এলএক্স (ভিআরএলএ) মডেলটি 46,640 টাকায় পাওয়া সবচেয়ে সস্তা এবং সবচেয়ে নির্ভরযোগ্য বৈদ্যুতিক স্কুটার।

Q: সেরা বৈদ্যুতিক স্কুটার কোনটি?

Ans: সিম্পল এনার্জির সিম্পল ওয়ান মডেল – এক চার্জে 236 কিলোমিটার, ওলা কোম্পানির ওলা এস1 এবং এস1 প্রো মডেলগুলি একক চার্জে ।

আমি সৌভিক মৃধা, আমি ২০২০ সালে আমার স্নাতক পাশ করি, তারপর বিগত কয়েক বছর ধরে ব্লগিং করছি এবং আমি নতুন প্রযুক্তি বা নতুন নতুন তথ্য সম্পর্কে জানতে ভালোবাসি। বর্তমানে আমি অন্য ওয়েবসাইট জন্য এবং আমার নিজের ওয়েবসাইটের জন্য আর্টিকেল লিখছি।

Leave a Comment